ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবায় কর কমানোর দাবি

প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, মে ১৮, ২০২৪

তথ্যপ্রযুক্তি ডেস্ক রিপোর্টঃ 

বিশ্ব টেলিযোগাযোগ দিবস উপলক্ষে র‌্যালি ও অবস্থান কর্মসূচি করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। এসময় তারা টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবায় কর কমানোর দাবি জানিয়েছেন। পাশাপাশি ইন্টারনেটের অপব্যবহার রোধ ও সাশ্রয়ী মূল্য নিশ্চিতের আহ্বানও জানানো হয়।শুক্রবার (১৭ মে) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে এ র‌্যালি শুরু হয়। র‌্যালিটি ওসমানী স্মৃতি মিলনায়তনে গিয়ে বেলা ১১টার দিকে অবস্থান কর্মসূচি করে। সেখানে গ্রাহক অধিকার রক্ষায় সংগঠনের নেতারা বক্তব্য দেন।

মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে টেলিযোগাযোগ খাতে কর বাড়ানোর যে পদক্ষেপ নেওয়া হয়েছে, তাতে গ্রাহকের ওপর কর বেড়ে হবে ৩৯ শতাংশ। এটি দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ। অথচ ভারতে এ করের হার মাত্র ১৮ শতাংশ। এমনকি দেউলিয়া হওয়ার পথে থাকা পাকিস্তানেও বর্তমানে এ খাতে সর্বোচ্চ কর ৩৪ দশমিক ৫ শতাংশ।

তিনি বলেন, হঠাৎ এভাবে করারোপ করলে স্মার্ট বাংলাদেশ নির্মাণের স্বপ্ন অধরাই রয়ে যেতে পারে। কারণ, এখনো দেশের ৪২ শতাংশ জনগোষ্ঠী মুঠোফোন সেবায় যুক্ত নয়। সরকার যেখানে দেশের সব প্রান্তিক জনগোষ্ঠীকে টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবায় অন্তর্ভুক্ত করতে চাচ্ছে, সেখানে উচ্চ হারে করারোপ করলে জনগণ এ সেবা থেকে বঞ্চিত হবে।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সদস্য এম এ জলিল, আনিসুর রহমান, রাজু আহমেদ খান, স্বপন সাহা, শেখ বাদশা উদ্দিন মিন্টু, ডা. আমিনুল ইসলাম ও শেখ ফরিদ প্রমুখ।