ইন্ডিয়া জোটের নেতার সঙ্গে একই বিমানে নীতীশ, বাড়ছে জল্পনা

প্রকাশিত: ২:৩২ অপরাহ্ণ, জুন ৫, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে আগেই। এবার সরকার গঠনের পালা। একদিকে বিজেপির নেতৃত্বে এনডিএ, আরেকদিকে কংগ্রেসের নেতৃত্বে ইন্ডিয়া জোট।সরকার গড়বে কে, তা নিয়েই দুই জোট নিজেদের শরিকদের নিয়ে বৈঠকে বসছে বুধবার (৫ জুন)। আর এসব বৈঠক নিয়ে ইতোমধ্যেই জল্পনা তৈরি হয়েছে দেশটির রাজনৈতিক মহলে।

এই জল্পনা আরও বৃদ্ধি পেয়েছে বুধবার সকালে। একদিকে এই বৈঠকে যোগ দিতে যাচ্ছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা এনডিএ’র শরিক নীতীশ কুমার, অন্যদিকে ইন্ডিয়া জোটের বৈঠকে যোগ দেবেন তেজস্বী যাদব।
বিহারের এই দুই নেতা একই বিমানে দিল্লি যাচ্ছেন। আর এই খবর ফাঁস হতেই শুরু হয়েছে জল্পনা।

সংবাদমাধ্যম বলছে, একই বিমানে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন আরজেডি নেতা তেজস্বী যাদব এবং জেডিইউ প্রধান নীতীশ কুমার। বিমানে তাদের আসনও একেবারে পর পর। যদিও তারা আলাদা আলাদা দু’টি বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন।
নীতীশ দিল্লি যাচ্ছেন এনডিএ শরিকদলগুলোর সঙ্গে বৈঠক করতে। অন্যদিকে তেজস্বী বৈঠকে বসবেন ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে। তবে বিহার থেকে একই বিমানে চেপে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন তারা।

সর্বশেষ লোকসভা নির্বাচনে এনডিএ মোট ২৯২টি আসন জিতেছে। তার মধ্যে বিজেপি পেয়েছে ২৪০টি আসন। অন্যদিকে, বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৪টি আসন। উল্লেখযোগ্য ভাবে আসনসংখ্যা বৃদ্ধি পেয়েছে কংগ্রেসের।

লোকসভা আসনের সংখ্যার হিসাব অনুযায়ী, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ। যদিও নির্বাচনের ফলাফল প্রকাশের একদিন পর দিল্লিতে এখন চলছে মেরুকরণের খেলা। সরকার ভাঙতে-গড়তে তৎপর হয়ে উঠেছে দু’পক্ষই।
উল্লেখ্য, বিহারের মুখ্যমন্ত্রী তথা বর্তমানে এনডিএ’র শরিক নীতীশ কুমার বারবার জোট বদলের জন্য সুপরিচিত। নীতীশের রাজনৈতিক ইতিহাস বলছে, তিনি বার বার জোট বদলেছেন। চলতি বছরের জানুয়ারি মাসেই ‘ইন্ডিয়া’ জোট ছেড়ে এনডিএতে যোগ দিয়েছিলেন তিনি। তারপর থেকে এনডিএতেই রয়েছেন।

অন্যদিকে তেজস্বী যাদব প্রতিপক্ষ জোটের শরিক। এই অবস্থায় একই বিমানে চড়ে তাদের দিল্লিযাত্রাকে কেন্দ্র করে জল্পনা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। ৪০ আসনের বিহারে নীতীশের জেডিইউ এবং বিজেপি— উভয় জোটসঙ্গীই ১২টি করে আসন পেয়েছেন। আর আরজেডি পেয়েছে ৪টি আসন।