ইরানের অগ্নিকাণ্ডে নিহত ৩২

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২৩

ডেস্ক রিপোর্ট :

ইরানের উত্তরাঞ্চলে একটি মাদক পুনর্বাসন কেন্দ্রে আগুন লেগে অন্তত ৩২ জন নিহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। শুক্রবার ভোরে তেহরানের উত্তরে কাস্পিয়ান সাগর প্রদেশের গিলানের শহর ল্যাঙ্গারুদে আগুনের সূত্রপাত হয়। খবর বিবিসির।
প্রাদেশিক প্রধান বিচারপতি ইসমাইল সাদেঘি স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, আরও ১৬ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ইরান সবসময় মাদক চোরাচালানকারী এবং ডিলারদের মৃত্যুদণ্ড প্রদান করলেও আসক্তদের জন্য একাধিক পুনর্বাসন কর্মসূচি চালু রেখেছে।

অগ্নিকাণ্ডের কারণ তাৎক্ষণিকভাবে পরিষ্কার না হলেও সাদেঘি বলেছেন, রিপোর্টের ভিত্তিতে ‘তদন্ত চলছে’। কেন্দ্রে ৪০ জন লোক থাকার মতো ব্যবস্থা ছিল।

ইরানে বিশ্বের সর্বোচ্চ মাথাপিছু আফিম আসক্তি রয়েছে বলে ধারণা করা হয় এবং আফগানিস্তানের আফিমের সবচেয়ে বড় চোরাচালান এই পথেই হয়ে থাকে।

জাতিসংঘের মাদকদ্রব্য ও অপরাধ বিষয়ক কার্যালয়-এর বিশ্ব ড্রাগ রিপোর্টে বলা হয়েছে যে ২০২০ সালের মধ্যে আফগানিস্তান থেকে উদ্ভূত বিশ্বব্যাপী হেরোইন এবং মরফিনের ৪৭ শতাংশ জব্দ করেছে ইরান।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জুনের এক প্রতিবেদনে বলেছে, ইরান ‘আইনগতভাবে অন্যায় বিচারের’ পরে এই বছর মাদক সম্পর্কিত অপরাধে দোষী সাব্যস্ত হওয়া কমপক্ষে ১৭৩ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে। এই সংখ্যাটি গত বছরের তুলনায় প্রায় তিনগুণ বেশি ছিল।