ইসরাইল হামাস ও সুদানি বিদ্রোহীরা জাতিসংঘের কালো তালিকায়

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, জুন ১২, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইলি সশস্ত্র ও নিরাপত্তা বাহিনী, ফিলিস্তিনের ইসলামিক জিহাদ গোষ্ঠী ও সশস্ত্র গোষ্ঠী হামাস এবং সুদানের যুদ্ধরত বিদ্রোহী গোষ্ঠীগুলোকে কালো তালিকাভুক্ত করেছে জাতিসংঘ। শিশুদের ওপর সহিংসতা, হত্যা ও পঙ্গু করার জন্য গোষ্ঠীগুলোকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (১২ জুন) কালো তালিকাভুক্ত গোষ্ঠীগুলোর নাম প্রকাশ করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সেই সঙ্গে শিশুদের ওপর সহিংসতা চালানোর জন্য তাদের নিন্দা জানান তিনি।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক প্রতিবেদনের বরাত দিয়ে রয়টার্স জানায়, ইসরাইল, ফিলিস্তিন ও সুদানের সশস্ত্র বাহিনী শিশুদের অপহরণসহ বিভিন্ন স্কুল ও হাসপাতালে হামলা চালাচ্ছে।

সুদানের আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্স তথা আরএসএফকে যুদ্ধে শিশুদের নিয়োগ ও ব্যবহার, ধর্ষণ ও অন্যান্য যৌন সহিংসতার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

এছাড়া তারা বিভিন্ন স্কুল ও হাসপাতালেও হামলা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে। গোষ্ঠীটি গত বছরের এপ্রিল থেকে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে।
প্রতিবেদনটি প্রস্তুত করেছেন জাতিসংঘ মহাসচিব গুতেরেসের শিশু ও সশস্ত্র সংঘাত বিষয়ক দূত ভার্জিনিয়া গাম্বা। এতে ছয়টি গুরুতর অপরাধ যেমন হত্যা ও পঙ্গুকরণ, যৌন সহিংসতা, অপহরণ, শিশু নিয়োগ ও ব্যবহার, ত্রাণ সহায়তার সরবরাহ বন্ধ করা এবং স্কুল ও হাসপাতালে হামলার বিষয় তুলে ধরা হয়েছে।
গত বছর ইউক্রেনে শিশু হত্যা ও বিকলাঙ্গ এবং স্কুল ও হাসপাতালে হামলার দায়ে রুশ সশস্ত্র বাহিনী ও সহযোগী গোষ্ঠীগুলোকে একইভাবে কালো তালিকাভুক্ত করে জাতিসংঘ।