ইসরায়েলের বিরুদ্ধে স্পেন-বেলজিয়ামের পদক্ষেপসহ গুরুত্বপূর্ণ কিছু ঘটনা

প্রকাশিত: ১১:৪৬ পূর্বাহ্ণ, মে ১৮, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ

ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকার কেন্দ্রে অবস্থিত আল-নাসিরাত ক্যাম্পের পাশাপাশি দক্ষিণে অবস্থিত রাফাহ শহরের বেশ কয়েকটি জায়গায় শুক্রবার ভোর থেকে বোমাবর্ষণ করেছে।ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার সর্বশেষ প্রতিবেদনে জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩৫ হাজার ২৭২ জন ছাড়িয়েছে। ওই ঘোষণার পরই ইসরায়েলি সেনারা এই হামলা চালাল।

বৃহস্পতিবার রাতে হামাসের রাজনৈতিক কার্যালয়ের প্রধান ইসমাইল হানিয়ার সাথে ফোনালাপে ইরাকি হিজবুল্লাহ ব্রিগেডের সচিব জেনারেল আবু হোসেইন আল-হামিদাভি বলেছেন, ফিলিস্তিনকে সাহায্য করার ক্ষেত্রে আমরা চেষ্টার কোনোরকম ত্রুটি করব না। তিনি ইসরাইলি সেনাদের হামলার বিরুদ্ধে নিপীড়িত ফিলিস্তিনি জনগণের প্রতিরোধেরও প্রশংসা করেছেন।

এদিকে ইরাকের ইসলামি প্রতিরোধ শুক্রবার সকালে গাজার জনগণের সমর্থনে ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় ইলাতে ড্রোন হামলা চালিয়েছে। ইরাকের ইসলামি প্রতিরোধ জানিয়েছে তারা ইলাতের গুরুত্বপূর্ণ স্থাপনা উম্মুল-রাশরাশে ওই ড্রোন হামলা চালায়।লেবাননের হিজবুল্লাহও শুক্রবার সকালে ইসরাইলের উত্তরাঞ্চলে ভারী রকেট হামলা চালিয়েছে। আল-জাজিরার সাংবাদিক জানিয়েছে, লেবাননের হিজবুল্লাহর হামলার পর ইসরাইলের উত্তরাঞ্চলের জালিল আলিয়ার ১৫টিরও বেশি এলাকায় বিপদ ঘণ্টা বেজে উঠেছে।

একই দিনে সকালে ইয়েমেনি সেনাবাহিনী ইয়েমেনের উত্তর-পূর্বে আমেরিকার একটি এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছে। ইয়েমেনি সূত্র ঘোষণা করেছে, ওই ড্রোনটি ইয়েমেনের উত্তর-পূর্বের মারিব প্রদেশের দক্ষিণ-পূর্ব এলাকার ওয়াদি ওবায়দাহ শহরের আল-খাসিফ এলাকায় গুলি করে ভূপাতিত করা হয়েছে। জেনারেল অ্যাটমিক্স কোম্পানি নির্মিত ওই ড্রোনটির দাম ৩২ মিলিয়ন ডলারেরও বেশি। এর আগে গত নভেম্বর মাসেও ইয়েমেনের সশস্ত্র বাহিনী একই ধরণের একটি ড্রোন শিকার করেছিল।

স্পেনের প্রশংসায় ইয়েমেনিরা- ইয়েমেনের একজন কর্মকর্তা শুক্রবার সকালে স্পেনের পদক্ষেপের প্রশংসা করেছেন। ইসরায়েলের জন্য অস্ত্র বহনকারী একটি জাহাজকে স্পেন তাদের উপকূলে ডক করতে দেয়নি। ইয়েমেনের ন্যাশনাল স্যালভেশন গভর্নমেন্টের তথ্য উপমন্ত্রী নাসরুদ্দিন আমের কয়েক ঘণ্টা আগে স্পেনের ওই পদক্ষেপের প্রশংসা করেছেন। সেইসাথে তিনি বিশ্বের সকল দেশ ও শিপিং কোম্পানিগুলোকে ইসরায়েলি জাহাজ এবং তাদের বন্দরগুলোর সাথে যেকোনো ধরনের যোগাযোগ বন্ধ করারও আহ্বান জানিয়েছেন।

স্পেনের পরিবহনমন্ত্রী অস্কার পুয়েন্তে ঘোষণা করেছেন, মাদ্রিদ ইসরায়েলের জন্য অস্ত্র বহনকারী একটি জাহাজকে তার দেশের কার্তাখনা বন্দরে ডক করার অনুমতি দেয়নি। স্পেন সাম্প্রতিক মাসগুলোতে গাজায় ইসরায়েল হামলার বিরোধিতা করে এসেছে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির ওপর জোর দিচ্ছে।

ইসরায়েলি গবেষণা কেন্দ্রের সাথে সম্পর্ক ছিন্ন বেলজিয়ামের ঘেন্ট ইউনিভার্সিটির- বেলজিয়ামের ঘেন্ট ইউনিভার্সিটি ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের ব্যাপক বিক্ষোভের পর ইসরায়েলের তিনটি গবেষণা কেন্দ্রের সাথে তাদের সহযোগিতা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে। ওই সিদ্ধান্তের ভিত্তিতে ঘেন্ট ইউনিভার্সিটি ইসরায়েলি সেনাবাহিনীকে অস্ত্র তৈরিতে সহযোগিতা প্রদানকারী কয়েকটি কেন্দ্রের সাথে সম্পর্ক ছিন্ন করেছে। সাম্প্রতিক মাসগুলোতে যে কয়েকটি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রচেষ্টা চালিয়ে এসেছে বেলজিয়ামও তাদের একটি। সূত্র: পার্স টুডে, আল-জাজিরা