উত্তর কোরিয়ার গুপ্তচর উপগ্রহ নিয়ে সরব দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

পরীক্ষামূলকভাবে নিষিদ্ধ ব্যালেস্টিক মিসাইলের সাহায্যে আকাশে গুপ্তচর উপগ্রহ পাঠিয়েছে উত্তর কোরিয়াগুপ্তচর। এ নিয়ে সরব জাপান ও দক্ষিণ কোরিয়া। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সেনা বাহিনীর প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উত্তর কোরিয়া দক্ষিণ অভিমুখে একটি রকেট ছুঁড়েছে। যা আকাশে একটি গুপ্তচর উপগ্রহ প্রতিস্থাপন করার জন্য ছোঁড়া হয়েছে।
উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমও এই খবর স্বীকার করেছে। তারা জানিয়েছে, মঙ্গলবার এই কাজ করা হয়েছে। রকেটটি উৎক্ষেপণের সময় রাষ্ট্রের প্রধান কিম জং উন উপস্থিত ছিলেন।
উত্তর কোরিয়া খবরটি স্বীকার করার পরেই হোয়াইট হাউস শক্তিশালী প্রতিক্রিয়া দিয়েছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা এই উপগ্রহ উৎক্ষেপনের তীব্র বিরোধিতা করছে। এই কাজ ওই অঞ্চলে শক্তিসাম্যে প্রভাব ফেলবে।

এর আগেই উত্তর কোরিয়া জাপানকে জানিয়েছিল, তারা পীত সাগর ও কোরিয়া সাগরের অভিমুখে একটি সামরিক উপগ্রহ উৎক্ষেপন করবে। ১ ডিসেম্বরের মধ্যে উপগ্রহটি উৎক্ষেপণ করা হবে বলে তারা জানিয়েছিল।

এর আগে মে ও আগস্টে উত্তর কোরিয়া দুইবার মহাকাশে সামরিক উপগ্রহ পাঠানোর চেষ্টা করেছিল। কিন্তু দুইবারই তা ব্যর্থ হয়েছে। অবশেষে নভেম্বরে তাদের পরীক্ষা সাফল্য পেল। গত মে ও অগাস্ট মাসে টোকিও ও ওয়াশিংটন একাধিকবার উত্তর কোরিয়াকে জানিয়েছিল, তারা যেন এই ধরনের পরীক্ষা আর না করে। করলে আরও বেশি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে কিম জং উনকে।