এইচএসসির প্রথমদিনে অনুপস্থিত সাড়ে ৫ হাজার, বহিষ্কার ৪

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২৩

সাজ্জাদ হোসেন:
দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট)। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথমদিনের পরীক্ষায় পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৫২২ জন শিক্ষার্থী। এছাড়া তিনটি বোর্ডে চারজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেল ৫টার দিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা ‘এইচএসসি পরীক্ষার দৈনিক প্রতিবেদনে’ এ তথ্য জানানো হয়।


পরীক্ষা সংক্রান্ত প্রতিবেদনের তথ্যানুযায়ী- বাংলা প্রথমপত্রে ঢাকা শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি ১ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হিসাবে ঢাকার পরই রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৯৩১ জন।


এছাড়া দিনাজপুর বোর্ডে ৭৩৩ জন, কুমিল্লায় ৬৫৫ জন, যশোরে ৬২৪ জন, সিলেটে ৪০৭ জন, বরিশালে ৩৮০ জন, ময়মনসিংহে ৩৫৬ জন অনুপস্থিত ছিলেন।


অন্যদিকে, দিনাজপুর বোর্ডে দুজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আর রাজশাহী ও বরিশাল বোর্ডে একজন করে শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।
প্রতিবেদনে দেখা গেছে, ৮ বোর্ডের অধীনে ১ হাজার ৪১৩টি কেন্দ্রে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সর্বশেষ তথ্যানুযায়ী- এসব কেন্দ্রে পরীক্ষা দেওয়ার কথা ছিল ৯ লাখ ৪৬ হাজার ৮৪৪ জন পরীক্ষার্থীর। এর মধ্যে অংশ নিয়েছেন ৯ লাখ ৪১ হাজার ৩২২ জন। তাদের মধ্যে চারজনকে বহিষ্কার করা হয়েছে। আর অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৫২২ জন, যা মোট পরীক্ষার্থীর শূন্য দশমিক ৫৮ শতাংশ। অনুপস্থিতির এ হারকে সন্তোষকজনক বলে উল্লেখ করা হয়েছে পরীক্ষা সংক্রান্ত দৈনিক প্রতিবেদনে।