একই পরিবারের ১৯৯ সদস্যের এক ভবনে বাস

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

সারা বিশ্বে একান্নবর্তী পরিবারের সংখ্যা যখন দিন দিন কমছে তখন ভারতের মিজোরাম রাজ্যে একটি বাড়িতে একসঙ্গে বাস করছেন পরিবারের ১৯৯ জন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ধারণা করা হচ্ছে এটিই এখন বিশ্বের সবচেয়ে বড় পরিবার।
‘পরিবারটিকে আরও বড় করতে চাই। প্রয়োজনে বিশ্বের যে কোনো প্রান্তে বিয়ে করতে যেতে রাজি আছি’

রেকর্ড সৃষ্টিকারী এই বাড়িটি মিজোরামের বাকতাওয়াং গ্রামে অবস্থিত। জিওনা চানা নামের এক ব্যক্তি ছিল বাড়িটির কর্তা। উচ্চরক্তচাপ ও মধুমেয় সংক্রান্ত জটিলতায় ২০২১ সালে ৭৬ বছর বয়সে মৃত্যু হয় তার। তবে জিওনা মারা গেলেও রেখে গেছেন অসাধারণ এক পারিবারিক কাঠামো। মৃত্যুর সময় জিওনা রেখে গেছেন ৩৮ স্ত্রী। এসব স্ত্রীর ঘরে রয়েছে ৮৯ সন্তান। এছাড়া, ৩৬ নাতি-নাতনিসহ আরও উত্তরাধিকার রয়েছে তার।

জিওনা চানার মৃত্যুর পরেও তার বাকতাওয়াংয়ের পাহাড়ি বাড়িটি ছেড়ে যাননি কেউই। এমনকি জিওনার উত্তরসূরিরা বাড়িটি ভাগাভাগিও করেননি। সবাই এখনও এক ছাদের নিচেই থাকেন। বাড়িটিতে এখন ১৯৯ সদস্য রয়েছেন। প্রত্যন্ত একটি গ্রামের পাহাড়ি এই বাড়িতে রয়েছে শত ঘর। চারতলা দৃষ্টিনন্দন এই বাড়ি এখন পর্যটকদের আকর্ষণীয় জায়গায় পরিণত হয়েছে।

জিওনা ছিলেন ‘চানা’ সম্প্রদায়ের মানুষ। ১৯৪২ সালে বাড়িটি তৈরি করেছিলেন জিওনার বাবা। ১৭ বছর বয়সে জিওনা প্রথম বিয়ে করেন। এক বছরে ১০ বিয়ে করেছিলেন বলেও জীবদ্দশায় তিনি দাবি করেছেন।

স্থানীয়রা বলেন, খাবারের জন্য বাড়িটিতে বিশাল একটি ভোজনশালা রয়েছে। সেখানে পরিবারের সবাই যখন এক সঙ্গে খেতে বসে, তখন দেখে মনে হয় বড় একটি রেস্তোরাঁ এটি। এত বড় পরিবার হওয়া সত্ত্বেও ২০২১ সালে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে জিওনা বলেছিলেন, ‘পরিবারটিকে আরও বড় করতে চাই। প্রয়োজনে বিশ্বের যে কোনো প্রান্তে বিয়ে করতে যেতে রাজি আছি।’