একদিনে বিএনপির ২২৭ নেতাকর্মী কারাগারে

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

মহাসমাবেশের আগের দিন একদিনে বিএনপির ২২৭ নেতাকর্মীকে কারাগারে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এরমধ্যে ঢাকা মহানগরের ৫০টি থানা এলাকা থেকে গ্রেফতার হয়েছেন ২০৫ জন। এছাড়া ঢাকা জেলার ৬টি থানা এলাকা থেকে ২২ জনকে গ্রেফতার করা হয়েছে।

কারাগারে যাওয়া ব্যক্তিদের মধ্যে বিএনপি ও এর বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মী ছাড়াও সন্দেহভাজন ব্যক্তিরাও রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরের বিভিন্ন এলাকার অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এরপর আজ শুক্রবার (২৭ অক্টোবর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয় তাদের। পরে বিভিন্ন মামলায় সবাইকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তারা। আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

এর আগে গ্রেফতার ১২৯ জনকে গতকাল বৃহস্পতিবার (২৬ অক্টোবর) আদালতে পাঠিয়েছিল পুলিশ। পরে তাদের কারাগারে পাঠানো হয়। এ নিয়ে দুদিনে ৩৫৬ জনকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হলো। আজ শুক্রবার বিকেলে ঢাকার আদালতে বিভিন্ন থানার সাধারণ নিবন্ধন শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।

আদালত সূত্রে জানা যায়, ওয়ারী থেকে ২২, যাত্রাবাড়ী থেকে ১৭, কাফরুল থেকে ১৫, পল্লবী থানা এলাকা থেকে ১৯ নেতাকর্মীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। এছাড়া গেণ্ডারিয়া থানা এলাকা থেকে ৩ জন, সূত্রাপুর থেকে ৬, ক্যান্টনমেন্ট থানার ১, খিলক্ষেত থানার ৩, নিউমার্কেট ৪, কলাবাগান ১, রামপুরা থানার ৩, তেজগাঁও শিল্পাঞ্চল থানার ১, হাতিরঝিল থানার ১, তেজগাঁও থানার ৩, আদাবর ৫, মোহাম্মদপুর ৩, রমনা থানার ৩, শাহবাগ থানার ৩, কাফরুল থানার ১৫, মতিঝিল থানার ৩, শাহজাহানপুর থানার ১, গুলশান থানার ১, বাড্ডা থানার ৬, বংশাল থানার ৬, কোতোয়ালি থানার ২, চকবাজার থানার ৬, কামরাঙ্গীরচর থানার ১০, লালবাগ থানার ৪, কদমতলী থানার ১৮, শ্যামপুর থানার ২, হাজারীবাগ থানার ৬, উত্তরখান থানার ৫, ডেমরা থানার ৪, খিলগাঁও থানার ৮, মুগদা থানার ২, দারুসসালাম থানার ১০ ও শাহ আলী থানা এলাকা থেকে ৬ জনকে গ্রেফতার করা হয়।

ঢাকা মহানগর ছাড়াও ঢাকা জেলাধীন কয়েকটি থানা থেকে গ্রেফতার ২২ বিএনপি নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে। গ্রেফতার হওয়া নেতাকর্মীদের মধ্যে কেরানীগঞ্জ মডেল থানার ৯ জন, দক্ষিণ কেরানীগঞ্জ থানার ৬ ও সাভার থানার ৭ জন রয়েছেন।