একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক মুক্ত ঘোষণার উদ্যোগ নেওয়া হবে

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

একশ দিনের কর্মপরিকল্পনার অংশ হিসেবে সচিবালয়কে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক মুক্ত ঘোষণার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ১০০ (২৫ জানুয়ারি-৩০ জুন) কর্মদিবসের অগ্রাধিকার কর্মপরিকল্পনা নিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, দূষণ নিয়ন্ত্রণ, বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশ, বন, প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ- এ চার ক্ষেত্রে না পদক্ষেপ তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।মন্ত্রী বলেন, ‘সচিবালয়ে সিঙ্গেল ইউজ প্লাস্টিক (একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক) ফ্রি ঘোষণার উদ্যোগ গ্রহণের নির্দেশনা জারি করা হবে।’

দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে পরিকল্পনা তুলে ধরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব ফারহিনা আহমেদ বলেন, বায়ুদূষণ নিয়ন্ত্রণ এবং কৃষিজমি রক্ষার্থে সরকারি নির্মাণে ১০০ শতাংশ ব্লক ব্যবহারে সংশোধিত রোডম্যাপ অনুমোদন। বায়ুদূষণের প্রতিটি উৎস থেকে সৃষ্ট দূষণ মোকাবিলায় ন্যূনতম একটি করে কার্যক্রম গ্রহণ। বায়ুদূষণ রোধে দেশব্যাপী ন্যূনতম ৫০০ অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ হালনাগাদক করার উদ্যোগ নেওয়া হবে বলেও জানান তিনি।