একাত্তরে যারা জীবন দিয়েছিলেন আমরা তাদের চেতনায় উজ্জীবিত: ডিএমপি কমিশনার

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২৩

সাইফুল ইসলাম:
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, আমরা বাংলাদেশ পুলিশ ৭১ এর চেতনায় উজ্জীবিত। একাত্তরে যারা জীবন দিয়েছিলেন আমরা তাদের চেতনায় উজ্জীবিত। আমরা পুলিশবাহিনী একাত্তরে তাদের ষড়যন্ত্র রুখে দিয়েছি। ৭৫ এ আমাদের পুলিশ সদস্য সিদ্দিকুর রহমান তার বুকের রক্ত দিয়েছেন। আমরা ২০১২-১৩ সালে আমাদের রক্ত ঝড়েছে। আমাদের পুড়িয়ে মেরেছে, কিন্তু আমরা বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বিপন্ন হতে দেইনি। আজ বুধবার (১৬ আগস্ট) বিকেলে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর এ অনুষ্ঠানের আয়োজন করে।
ডিএমপি কমিশনার বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পেছনে একটি কারণ ছিল। আর সেটি হল বাংলাদেশকে নেতৃত্ব শূন্য করা। সেটা করতে পারলে যারা পাকিস্তানের দোসর তারা আবার বাংলাদেশকে পাকিস্তান করতে পারতো। হত্যাকারীদের উদ্দেশ্য ছিল বাংলাদেশকে যদি নেতৃত্ব শূন্য করা যায় তবে তাদের পেয়ারা পাকিস্তান প্রতিষ্ঠা করা যাবে। আফ্রিকান এক লেখক একটি বই লিখেছিল, যেটার নাম ছিল দেওয়ার ও আছে কান্ট্রি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার নেপথ্যে তেমন একটি কারণ ছিল।
খন্দকার গোলাম ফারুক বলেন, জঙ্গিবাদ আমদানি করে পুলিশকে দমনের চেষ্টা করা হয়েছে। আবার সেই পরিস্থিতি তৈরির চেষ্টা করা হচ্ছে। আপনারা দেখেছেন পরশু একাত্তরের সেই পরাজিত শক্তি আইনশৃঙ্খলা অবনতি ঘটানোর জন্য ঢাকা শহরে তাণ্ডব চালিয়েছে। আমরা কঠোর হস্তে অতীতেও এটি দমন করেছি। বর্তমান ও ভবিষ্যতেও এ অপশক্তি কঠোর হস্তে দমন করে যাব। আমরা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সমন্বিত রাখার জন্য একাত্তরে সক্রিয় ছিলাম এখনো থাকবো।