একে একে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

প্রকাশিত: ৩:৫৪ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

সাইফুল ইসলাম :

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ (জাবি) একে একে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের সময় উল্লেখ করে হল ছাড়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি

উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়। সেইসঙ্গে আবাসিক শিক্ষার্থীদের সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার (১৭ জুলাই) এক জরুরি সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভার শুরুতে কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী সংঘর্ষে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় এবং তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের আহত শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।
সভায় বিস্তারিত আলোচনার পর উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩-এর আর্টিকেল ২৪(এল) ধারার ক্ষমতাবলে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং অ্যাকাডেমিক পরিবেশ বজায় রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। একইসঙ্গে আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হল বা হোস্টেল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী সময়ে হল খোলার পর মেধার ভিত্তিতে সিট বরাদ্দ করে শিক্ষার্থীদের হলে ওঠানো হবে বলেও সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ ও অবস্থান না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহত শিক্ষক ও শিক্ষার্থীদের চিকিৎসাসহ প্রয়োজনীয় সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। একইসঙ্গে বিদ্যমান কোটা ব্যবস্থার যৌক্তিক সমাধানের জন্য সরকারের কাছে আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

শিক্ষার্থীদের ‘নিরাপত্তা বিবেচনায়’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সেইসঙ্গে আবাসিক শিক্ষার্থীদের আজ বুধবার (১৭ জুলাই) বিকাল ৪টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভার সিদ্ধান্তে জানানো হয়, গত ১৪, ১৫ ও ১৬ জুলাই কোটা আন্দোলনের কারণে সংঘটিত বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হলো। তবে বিশ্ববিদ্যালয়ের অফিসগুলো যথারীতি খোলা থাকবে। আর শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় বিবেচনা করে ১৭ জুলাই বিকাল ৪টার মধ্যে আবাসিক হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চলমান পরিস্থিতি বিবেচনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) জরুরি সিন্ডিকেট সভা ডেকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বুধবার (১৭ জুলাই) সকাল থেকে অনলাইনে চবির সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে ছাত্রী হলসমূহ এবং রাত সাড়ে ৬টার মধ্যে ছাত্র হলসমূহ খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া প্রভোস্টদের সবগুলো রুম সিলগালা করার নির্দেশ দিয়েছে সিন্ডিকেট। শিক্ষার্থীরা যেন ক্যাম্পাস ছেড়ে যেতে পারে, সেজন্য দুপুর আড়াইটা থেকে রাত পর্যন্ত নিয়মিত শিডিউলে চলবে শাটল ট্রেন। এ ছাড়াও সারা দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী আহত হওয়ার ঘটনায় সিন্ডিকেট উদ্বেগ প্রকাশ করেছে।

যবিপ্রবি বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে শিক্ষার্থীদের ছেলেদের আজ ৪টার মধ্যে এবং মেয়েদের বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে আবাসিক হল ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৭ জুলাই) সকালে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ১০২তম জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
যবিপ্রবির উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলার পরিস্থিতি স্বাভাবিক থাকলেও দেশের উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একইসঙ্গে ছেলেদের আবাসিক হল বিকেল ৪টার মধ্যে এবং মেয়েদের আবাসিক হল আগামীকাল সকাল ১০টার মধ্যে ত্যাগ করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই সঙ্গে আজ বুধবার (১৭ জুলাই) সকাল ১টার মধ্যে হর ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

জনসংযোগ ও প্রকাশনা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গত ১৬ জুলাই সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় বিবেচনায় নিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে সকাল ১০টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ছাড়া নির্দেশ দেওয়া হলো।

পরে আরেকটি বিজ্ঞপ্তিতে জনসংযোগ দফতরের অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেন চৌধুরী জানান, কর্তৃপক্ষের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা হল ত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক রয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কোনোরকম অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য থেকে সবাইকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা
কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই সঙ্গে আগ বুধবার সকাল সাড়ে ১১টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার (১৭ জুলাই) জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ডুয়েট বন্ধ ঘোষণা

এছাড়া বুধবার (১৭ জুলাই) ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের আজ বেলা ২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত মঙ্গলবার (১৬ জুলাই) শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় দেশের সব বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম বন্ধের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এই নির্দেশনার পর জাতীয় বিশ্ববিদ্যালয় ওইদিন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেয়। এতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অধিভুক্ত সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এদিকে মঙ্গলবার (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া বুধবার (১৭ জুলাই) সকালে সিটি করপোরেশন এলাকার প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।