এনডিটিভি থেকে নিষিদ্ধ ওয়েবসাইট নিয়ে নতুন আইন

প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

নিষিদ্ধ ওয়েবসাইটে প্রবেশের ক্ষেত্রে জারি করা হচ্ছে নতুন নিয়ম। নতুন খসড়া নির্দেশনা অনুযায়ী বিভিন্ন নিষিদ্ধ ওয়েবসাইটে ঢুকতে বয়স যাচাইকরণের প্রচলিত ব্যবস্থা বাতিল করে তা আরও জোরদার করা হবে।

ফিন্যান্সিয়াল টাইমস জানায়, ব্যবহারকারীদের বয়স ১৮ বা তার বেশি কিনা তা নিশ্চিতে ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার এবং ক্রেডিট কার্ডের বিবরণের মতো তথ্য দরকার হবে।

যুক্তরাজ্যের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা অফকম সম্প্রতি একটি খসড়া নির্দেশনা প্রকাশ করেছে। এতে শিশুদের পর্নোগ্রাফিক সামগ্রী থেকে রক্ষায় এসব ওয়েবসাইটে ঢুকতে কড়াকড়ি আরোপ করা হচ্ছে। এটি যুক্তরাজ্যের অনলাইন নিরাপত্তা আইনের অংশ বলে জানানো হয়েছে।
বর্তমানে এ জাতীয় কোনো ওয়েবসাইটে ঢুকলে ব্যবহারকারীকে একটি বোতামে ক্লিক করে নিজেকে ১৮ বছরের বেশি ঘোষণা করতে হয়। নতুন আইন অনুযায়ী বর্তমান পপ-আপ পৃষ্ঠাটিকে প্রতিস্থাপন করা হবে এবং সেখানে তথ্য দিতে হবে।

দ্য ভার্জ জানায়, অফকম নামের নিয়ন্ত্রক সংস্থাটি মঙ্গলবার থেকে এই নির্দেশনার বিষয়ে শলা-পরামর্শ শুরু করেছে। প্রায় এক বছরের মধ্যে তার আনুষ্ঠানিক নির্দেশিকা চূড়ান্ত করার আশা করছেন তারা।

নতুন নির্দেশনা অনুযায়ী ব্যবহারকারীর একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট, একটি নিবন্ধিত মোবাইল নম্বর বা নথি থাকতে হবে। অর্থাৎ ১৮ বা তার বেশি বয়সী ব্যক্তিরাই শুধু এসব শর্ত পূরণে যোগ্য বলে বিবেচিত হবেন।

ফিন্যান্সিয়াল টাইমস আরও জানায়, যারা এ নিয়ম মানতে ব্যর্থ হবেন, তাদের বার্ষিক বৈশ্বিক রাজস্বের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে। এ ছাড়া, যুক্তরাজ্যে কাজ করা থেকে বিরত রাখাসহ অপরাধী গণ্য করে শাস্তিও হতে পারে।

অফকমের অনলাইন নিরাপত্তাবিষয়ক পরিচালক গিল হোয়াইটহেড বলেন, অনলাইন নিরাপত্তা আইনের মূল বিষয় হলো- নিরাপদে শিশুদের ইন্টারনেট উপভোগ নিশ্চিত করা।

অফকমের খসড়া নির্দেশিকাতে বয়স যাচাইয়ের ছয়টি পদ্ধতি তুলে ধরা হয়েছে। উপরে উল্লিখিত শর্তগুলো ছাড়াও ব্যবহারকারীদের ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্টের মতো ফটো আইডি আপলোড করতে বলা হবে৷

নির্দেশিকায় আরও বলা হয়েছে, অফকম বড় সাইটগুলোর সঙ্গে সরাসরি কাজ করবে। এ ছাড়া ছোট সাইটগুলোর ক্ষেত্রে সংস্থাটি অভিযোগ শুনে, মিডিয়া কভারেজ মনিটর করে তাদের নিয়ন্ত্রণে রাখবে।

নিয়ন্ত্রক সংস্থাটি আরও জানায়, শিশুরা প্রথম অনলাইন পর্নোগ্রাফির মুখোমুখি হয় ১৩ বছর বয়সে। তবে, ২৭ শতাংশ শিশু মাত্র ১১ বছর বয়সে পর্নোগ্রাফির সঙ্গে পরিচিত হয়।

(এনডিটিভি থেকে ভাষান্তর: সরকার জারিফ)