এবারের হজে হাজিদের সেবা নিয়ে যা বললেন শায়খ সুদাইস

প্রকাশিত: ১০:৫৫ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২৪

ইসলামিক ডেস্ক:

শুরু হয়েছে চলতি বছরের হজ মৌসুম। এবারের হজ মৌসুম সফল করতে সৌদি কর্তৃপক্ষ সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন হারামাইন শরিফাইন পরিচালনা পর্ষদের প্রধান শায়খ আব্দুর রহমান আস-সুদাইস।

তিনি বলেছেন, ১৪৪৫ হিজরির হজ মৌসুম সফল করতে পুরোদমে কাজ চলছে।

সৌদি সংবাদ মাধ্যম এসপিএ-এর খবরে বলা হয়েছে, শায়খ সুদাইস জানিয়েছেন, রাষ্ট্রের শীর্ষ নেতৃবৃন্দের নির্দেশনার আলোকে হারামাইন বিষয়ক প্রশাসন হজ মৌসুম সফল করতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

হারামাইন কর্তৃপক্ষ হজযাত্রীদের উন্নত সেবা প্রদানের জন্য শুরু থেকেই সুবিন্যস্ত পরিকল্পনা অনুযায়ী কাজ চালিয়ে যাচ্ছে, এর উদ্দেশ্য হারাম শরিফে আগত হাজীদের জন্য সর্বোত্তম পরিবেশ নিশ্চিত করা।

শায়খ সুদাইস বলেন, হাজিদের সেবার জন্য নিত্য-নতুন প্রযুক্তি, ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করা হয়েছে। প্রযুক্তি পরিচালনায় দক্ষ জনবল নিয়োগ দেওয়া হয়েছে। প্রযুক্তিগত সুবিধার কারণে হাজিরা নিজেদের ভাষাতেই অনেক সমস্যার সমাধান করতে পারবেন সহজেই।

ডিজিটাল স্ক্রিনে সজ্জিত স্মার্ট রোবটের সুবিধাও দেওয়া হয়েছে হাজিদের জন্য। এতে পবিত্র কোরআনের বিশুদ্ধ তিলাওয়াত ও মুখস্থ করার সুবিধাও রয়েছে।

হারামাইনে ধর্ম বিষয়ক অধিদপ্তরের পক্ষ থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে হজ ও ওমরাহ পালনকারীদের জন্য বিভিন্ন সুবিধা প্রদান করা হয়েছে, যার মধ্যে অনুবাদের সুবিধা অন্যতম।