এবার আরেক দেশে ইসরায়েলের হামলা

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সানা জানিয়েছে ইসরায়েল আলেপ্পো এবং দামেস্ক বিমানবন্দরে হামলা করেছে। রোববার সকালে এ হামলা চালানো হয়। হামলায় দুই এয়ারপোর্টে রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

দামেস্ক বিমানবন্দরে হামলায় এক বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে এবং আরেকজন গভীরভাবে আহত হয়েছে বলে জানিয়েছে সানা।

হধমধফ
ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ইরান এয়ারপোর্টগুলো ব্যবহার করে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহার করতে পারে। এ নিয়ে ইসরায়েল উদ্বিগ্ন।

এদিকে ইরান বারংবার হিজবুল্লাহর মাধ্যমে ইসরায়েলে হামলার হুমকি দিয়ে আসছে। গাজায় হামলা বন্ধ না হলে এবং সেখানে অবিলম্বে পানি, জ্বালানি ও ঔষধ সরবারহ চালু না করলে ইসরায়েলের ওপর হামলার এ হুমকি দেয় ইরান।

এর আগেও ১৪ এবং ১২ অক্টোবরে সিরিয়ার আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালায় ইসরায়েল। ১২ অক্টোবর দামেস্ক এয়ারপোর্টে হামলা চালানো হয়।

চলমান সংঘাত চরম আকার ধারণের পূর্বে বহুবার এ দুই এয়ারপোর্টে হামলা চালিয়েছে ইসরায়েল। গাজায় ইরান ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে অস্ত্র সরবারহ বন্ধে ইসরায়েল এমন হামলা করেছে বলে ধারণা করা হচ্ছে।

গত ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকায় নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামসের হামলার জবাবে গাজায় নির্বিচারে বোমাবর্ষণ করছে ইসরায়েলি সেনারা।

ইসরায়েলের হামলায় গাজায় প্রায় সাড়ে চার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়া হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে।