এবার বিদ্যুৎ খাত নিয়ে সমালোচনা বরখাস্ত হলেন অতিরিক্ত সচিব হামিদুল

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
বিদ্যুৎ খাত নিয়ে সমালোচনা করায় উপসচিব মাহিদুরের পর এবার অতিরিক্ত সচিব হামিদুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২০ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পরিবীক্ষণ ও মূল্যায়ন সেক্টর-১ এর সদ্য সাবেক প্রধান (অতিরিক্ত সচিব) হামিদুল হককে বরখাস্ত করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে গতকাল বুধবার (১৯ জুলাই) আইএমইডির পরিচালক মোহাম্মদ মাহিদুর রহমানকে ওএসডি করার পর সাময়িক বরখাস্ত করা হয়।

বিদ্যুৎ খাত-সংক্রান্ত প্রতিবেদনের মূল দায়িত্ব ছিলেন আইএমইডির পরিচালক মাহিদুর রহমান। সেক্টর প্রধান হিসেবে একটি তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন হামিদুল হক।

হামিদুল হককে বরখাস্তের প্রজ্ঞাপনে বলা হয়েছে, হামিদুল হকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগে বিভাগীয় ব্যবস্থার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকালীন তিনি বিধি অনুযায়ী খোরপোষ ভাতা পাবেন।

জানা গেছে, খাত-সংক্রান্ত মূল্যায়ন প্রতিবেদনে বিদ্যুৎ খাতের উন্নয়নকে ‘লুটেরা মডেল’ অভিহিত করে খাতটি ভারত ও চীনের ব্যবসায়ীদের জন্য অবাধ ক্ষেত্র উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে এ খাতের বিভিন্ন অপ্রয়োজনীয় ব্যয় বর্ধনকারী উদ্যোগের সমালোচনাও ছিল।