এশিয়ান হ্যান্ডবল ফাইনালে বাংলাদেশের দুই দল, প্রতিপক্ষ ভারত

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২৪

ক্রীড়া ডেস্ক :
ভারতের জয়পুরে চলছে এশিয়ান হ্যান্ডবল জোনের দুটি টুর্নামেন্টে। বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ ও ২০ দুই বিভাগেই অংশগ্রহণ করেছে। চার দলের এই টুর্নামেন্টে আজ (শুক্রবার) দুই বিভাগেই মালদ্বীপকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ।

ইয়ুথ (অ-১৮) বিভাগে বাংলদেশে ৪৭-২৮ গোলে মালদ্বীপকে হারায়। যেখানে প্রথমার্ধে তারা ২০-১০ গোলে এগিয়ে ছিল। জুনিয়র (অ-২০) বিভাগে বাংলদেশ-মালদ্বীপ ম্যাচটি একটু প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। মাত্র ৮ (৩৮-৩০) গোলের ব্যবধানে ম্যাচে জয়লাভ করে বাংলাদেশ। এর আগে প্রথমার্ধে বাংলাদেশ ১৮-১১ গোলে এগিয়ে ছিল। দুই বিভাগের ফাইনালেই বাংলাদেশের প্রতিপক্ষ ভারত।

বছর জুড়ে নানা ঘরোয়া টুর্নামেন্ট/প্রতিযোগিতা আয়োজন করে হ্যান্ডবল ফেডারেশন। যদিও আন্তর্জাতিক অঙ্গনে তাদের অংশগ্রহণ কম। হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসেবে কোহিনূর প্রায় তিন দশক থাকলেও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের হ্যান্ডবলকে প্রতিষ্ঠিত করতে পারেননি। অনেক ফেডারেশনের নেই কক্ষ ও আলাদা ভেন্যু। হ্যান্ডবল ফেডারেশনের ভেন্যু-অফিস সব থাকলেও, আন্তর্জাতিক অঙ্গনে পদচারণা যেমন কম, তেমনি সাফল্যও কম।

প্রতিনিধিত্ব ও সাফল্যের জন্য প্রয়োজন পেশাদারিত্ব। ভারত সফরের আগে দুই দলের ফটোসেশনের পর টুর্নামেন্টের কোনো ছবিই মিডিয়ায় প্রেরণ করতে পারেনি ফেডারেশন। অথচ সেখানে দলনেতা হিসেবে আছেন একজন সহকারী সাধারণ সম্পাদক। যিনি কোহিনূরের অবর্তমানে ফেডারেশনের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্বও পালন করেন।