ওদের টার্গেট বাসে ওঠা যাত্রীরা, ছিনিয়ে নিতো দামি মোবাইল-টাকা

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
রাজধানী ঢাকার বিভিন্ন পয়েন্টে ব্যস্ততম বাসস্ট্যান্ডে যাত্রীবেশে দাঁড়িয়ে থাকতো ওরা। এরপর ছড়িয়ে ছিটিয়ে থেকে ওরা টার্গেট করতো বাসে ওঠা যাত্রীদের। পরবর্তীতে হুড়োহুড়ি করে এমনকি সুযোগ বুঝে টার্গেটকৃত যাত্রীর হাতে-পকেটে থাকা মানিব্যাগ ও মোবাইল ছিনিয়ে নিয়ে ভোঁ দৌড় দিতো ওরা। সংঘবদ্ধ সেই টানাপার্টি ও ছিনতাইচক্রের সক্রিয় ৩ সদস্য পুলিশের হাতে ধরা পড়েছে। এসময় তাদের হেফাজত থেকে কয়েকটি মোবাইল সেট উদ্ধারমূলে জব্দ করা হয়েছে। এরা হচ্ছে- মো. জনি, মো. সুমন ও মো. আরমান। আজ বুধবার (৩০ আগস্ট) সকালে নিউজ পোস্টকে এসব তথ্য জানিয়েছেন রাজধানীর শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) নূর মোহাম্মদ।

তিনি জানান, গতকাল মঙ্গলবার (২৯ আগস্ট) সন্ধ্যায় গোপন সংবাদে তার নেতৃত্বে শাহবাগ থানাধীন মৎসভবন এলাকায় অভিযান চালায় থানা পুলিশের একটি দল। এসময় হুড়োহুড়ি করে বাসে ওঠা যাত্রীদের হাত-পকেট থেকে টাকা-মোবাইল ছিনিয়ে নেওয়া ছিনতাই-টানাপার্টি চক্রের সক্রিয় ৩ সদস্যকে গ্রেফতার করে পুলিশ। তখন তাদের হেফাজত থেকে কৌশলে যাত্রীদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া ৬টি অ্যান্ড্রয়েড মোবাইল সেট উদ্ধার করা হয়।


ওসি নূর মোহাম্মদ বলেন, গ্রেফতারকৃতরা রাজধানীর ব্যস্ততম বিভিন্ন পয়েন্টের বাস স্টপেজে যাত্রীবেশে দাঁড়িয়ে থাকতো চক্রটি। তখন তারা বাসে ওঠা যাত্রীদের টার্গেট করে এবং কৃত্রিম ভিড় সৃষ্টি করে। এরপর বাসে উঠতে হুড়োহুড়ি করে প্রতিযোগিতার কৌশলে তাদের নিকট থেকে মোবাইল ফোন ও নগদ টাকা চুরি করে পালিয়ে যেত ওরা।

গ্রেফতারকৃত জনি, সুমন ও আরমান আরেকজনের নেতৃত্বে বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে মোবাইল ফোন চুরি করতো। এজন্য প্রতিদিন তারা পায় ৩০০০ টাকা করে। তাদের মধ্যে গ্রেফতারকৃত সুমনের বিরুদ্ধে একটি ডাকাতির মামলাও রয়েছে। মোবাইল চুরির ঘটনায় শাহবাগ থানায় রুজুকৃত মামলায় গ্রেফতারকৃতদের আজ দুপুরের দিকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।