ওরা ভয়ঙ্কর প্রতারকচক্র: বাসা ভাড়া নেওয়ার নামে লুটে নিতো স্বর্ণালঙ্কার-টাকা

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, জুন ৩, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন
ওরা নারী-পুরুষ। ওরা সংঘবদ্ধ ভয়ঙ্কর প্রতারকচক্র। রাজধানীর বিভিন্ন বাসা-বাড়িতে প্রবেশ করে টার্গেট করতো বাড়ির মালিককে। বাসা বা ফ্ল্যাট ভাড়া নেওয়ার নাম করে বাড়ির মালিকের ঘরে প্রবেশ করতো ওরা। সুযোগ পেলে ভাড়াটিয়ার ফ্ল্যাটেও ঢুকে পড়তো ওরা। এরপর নানা কৌশলে ওদের টার্গেটকৃত ব্যক্তিদের নেশাজাতীয় দ্রব্য খাইয়ে অচেতন করে নগদ টাকা ও স্বর্ণালঙ্কারসহ লুটে নিতো সর্বস্ব। খুন করতেও কোনো দ্বিধা করতো না চক্রটি। একটি মামলার তদন্ত করতে গিয়ে এমনই একটি সংঘবদ্ধ প্রতারকচক্রের সন্ধান পেয়েছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে ৪ জনকে। এরা হচ্ছেন- লিপি, কুলসুম, রিনা ও মো. রফিক। আজ শনিবার (০৩ জুন) বিষয়টি অনলাইন নিউজ পোর্টাল নিউজ পোস্ট বিডি ডটকমকে নিশ্চিত করেছেন অভিযানে নেতৃত্ব দেওয়া সবুজবাগ জোনের সহকারি পুলিশ কমিশনার শোভন চন্দ্র হোড়।
তিনি জানান, সংঘবদ্ধ একটি চক্র দীর্ঘদিন ধরে রাজধানীর বিভিন্ন এলাকায় টু-লেট’ এর বিজ্ঞাপন দেখে বাসা দেখার অজুহাতে মানুষের বাড়িতে প্রবেশ করতো। যদি বাসার নারীদের গায়ে স্বর্ণালঙ্কার-অর্থ ও দামি মোবাইল সেট থাকে এবং সহজ-সরল মনে হয়, তাহলে তাদের টার্গেট করতো ওই চক্রটি। এরপর বাড়িতে প্রবেশ করে বাড়ির মালিককে নানা কৌশলে ব্যস্ত রেখে নেশাজাতীয় দ্রব্য খাইয়ে অচেতন করে স্বর্ণালংকার, নগদ অর্থ ও দামি দামি স্মার্ট ফোন সেট নিয়ে পালিয়ে যায়।
সহকারি পুলিশ কমিশনার (এসি) শোভন চন্দ্র হোড় জানান, গত ১০ মে এভাবে অতিরিক্ত নেশাজাতীয় দ্রব্য খাওয়ানোর কারণে সবুজবাগের দক্ষিণগাঁও এলাকার ষাটোর্ধ্ব এক নারী মারা যান। এ ঘটনায় পরদিন সবুজবাগ থানায় হত্যা মামলা রুজু হয়। গুরুত্ব দিয়ে মামালাটির তদন্ত কার্যক্রম শুরু করা হয়। মামলা তদন্তে সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ ও প্রযুক্তির সহায়তায় গতকাল শুক্রবার (০২ জুন) দিবাগত রাতে ধারাবাহিক অভিযান চালিয়ে নারায়ণগঞ্জ ও কুমিল্লা থেকে লিপি, কুলসুম, রিনা ও মো. রফিক নামে সংঘবদ্ধ ওই প্রতারকচক্রের সক্রিয় ৪ সদস্যকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাদেও ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। এতে বের হয় বাসা ভাড়া নেওয়ার নামে হাতিয়ে নেওয়া সর্বস্ব লুটের নেপথ্যের কাহিনী। চক্রটি সুযোগ পেলে ভাড়াটিয়ার ফ্ল্যাটে ঢুকে রুম দেখার অজুহাতে সর্বস্ব লুটে নিতো। এ সময় কেউ বাধা দেওয়ার চেষ্টা করলে তাকে হত্যা করতেও দ্বিধা করতো না ওরা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা বাসা ভাড়ার অজুহাতে বাসায় ঢুকে ওই নারীকে হত্যার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছে। এ ঘটনায় গ্রেফতারকৃতদের আদালতে প্রেরণ করা হয়েছে বলে জানান সবুজবাগ জোনের এসি শোভন চন্দ্র হোড়।