কক্সবাজার থেকে ট্রেনে যাওয়া যাবে উত্তর-দক্ষিণাঞ্চলে: রেলসচিব

প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২৩

মোঃ সাইফুল ইসলাম:
রেল মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর বলেছেন, কক্সবাজার থেকে পদ্মা সেতু হয়ে ট্রেনে করে উত্তর-দক্ষিণাঞ্চলে যাওয়া যাবে। তিনি বলেন, কক্সবাজারের সঙ্গে শুধু ঢাকা নয়, পদ্মা সেতু হয়ে দক্ষিণাঞ্চল ও উত্তরবঙ্গেও এ রেলপথ যুক্ত হবে। আজ শনিবার (১১ নভেম্বর) দোহাজারি-কক্সবাজার রেললাইন, কক্সবাজার আইকনিক রেলস্টেশন উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন সচিব।

তিনি বলেন, পরবর্তীতে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরও সংযুক্ত হবে। একই সঙ্গে বন্যপ্রাণী অভয়াশ্রমের জন্য এ প্রকল্পের আওতায় ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ করা হয়েছে।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কক্সবাজার আইকনিক রেলস্টেশনের পাশের অস্থায়ী সভামঞ্চে বেলা ১১টা ৪০ মিনিটে প্রবেশ করেন প্রধানমন্ত্রী। তার ৫ মিনিট আগে সড়কপথে কক্সবাজার রেলওয়ে স্টেশনে যান। এসময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান মন্ত্রী।

১৮৯০ সালে ব্রিটিশ আমলে প্রথম পরিকল্পনা করা হয় চট্টগ্রাম-কক্সবাজার হয়ে মিয়ানমারের (সাবেক বার্মা) আকিয়াব বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণের। তারপর ১৯১৭ থেকে ১৯২১ সালে চট্টগ্রাম-দোহাজারী পর্যন্ত ৫০ কিলোমিটার রেলপথ নির্মিত হয়। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধের কারণে পরিকল্পনা অনুসারে কক্সবাজার পর্যন্ত বাকি অংশে রেলপথ তৈরি হয়নি। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে দোহাজারী-রামু-কক্সবাজার রেলপথ স্থাপনের জন্য ২০১০ সালে প্রথম প্রকল্প নেওয়া হয়।