কমেছে জিপিএ-৫

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, মে ১২, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার (২০২৩ সালে) পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে দুই দশমিক ৬৫ শতাংশ। বিপরীতে কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা।

রোববার (১২ মে) বিভিন্ন শিক্ষাবোর্ডের ফলাফল বিশ্লেষণে এসব তথ্য জানা গেছে। এর আগে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত জানান শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে— ২০২৩ সালে জিপিএ-৫ ছিল এক লাখ ৮৩ হাজার ৫৭৮ জন এবং চলতি বছরে এসে অর্থাৎ ২০২৪ সালে জিপিএ-৫ এর সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৮২ হাজার ১২৯ জন। বছরের ব্যবধানে জিপিএ-৫ কমেছে এক হাজার ৪৪৯ জন।

এবার ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৭ শতাংশ।প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়।

এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছেন মোট দুই লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন।