‘কর্নেল কমান্ড্যান্ট’ হিসেবে অভিষিক্ত হলেন ওয়াকার-উজ-জামান

প্রকাশিত: ১১:১৪ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২৩

সাইফুল ইসলাম:

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি সার্ভিস কোরের সপ্তম ‘কর্নেল কমান্ড্যান্ট’ হিসেবে অভিষিক্ত হয়েছেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। আজ রোববার (৫ নভেম্বর) জাহানাবাদ সেনানিবাসে অবস্থিত আর্মি সার্ভিস কোর সেন্টার অ্যান্ড স্কুলের প্যারেড গ্রাউন্ডে সামরিক রীতি ও ঐতিহ্য মেনে এ অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়। আজ গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, অভিষেক অনুষ্ঠানে আর্মি সার্ভিস কোরের জ্যেষ্ঠতম অধিনায়ক এবং মাস্টার ওয়ারেন্ট অফিসার সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারকে গৌরবমণ্ডিত কর্নেল কমান্ড্যান্ট র্যাংক-ব্যাজ  পরিয়ে দেন।

অনুষ্ঠানের শুরুতে নবনিযুক্ত কর্নেল কমান্ড্যান্ট প্যারেড স্কয়ারে পৌঁছালে লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানকে আনুষ্ঠানিক অভিবাদন জানানো হয় এবং আর্মি সার্ভিস কোরের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার দেন। এর মধ্যদিয়ে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার কর্নেল কমান্ড্যান্ট হিসেবে ঐতিহ্যবাহী সামরিক রীতি অনুযায়ী আর্মি সার্ভিস কোরের অভিভাবকের দায়িত্ব নিলেন।

অনুষ্ঠানে নবনিযুক্ত কর্নেল কমান্ড্যান্ট উপস্থিত সবার উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। বক্তব্যের শুরুতেই তিনি স্বাধীনতার মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একই সঙ্গে তিনি স্মরণ করেন মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী আর্মি সার্ভিস কোরের বীর সেনানীসহ সব বীর মুক্তিযোদ্ধাদের।

এ সময় তিনি সেনাবাহিনীর রীতিনীতির প্রতি শ্রদ্ধা রেখে দৃঢ়তা, পেশাগত দক্ষতা এবং সর্বোপরি দলগত প্রচেষ্টার মাধ্যমে দেশ ও জাতি গঠনে যে কোনো দায়িত্ব পালনে আর্মি সার্ভিস কোরের সব সদস্যদের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য দিকনির্দেশনা দেন। এছাড়া নবনিযুক্ত কর্নেল কমান্ড্যান্ট হিসেবে তিনি জাহানাবাদ সেনানিবাসে শহীদদের সম্মানে নির্মিত সংশপ্তক এ পুষ্পস্তবক অর্পণ এবং বৃক্ষরোপণ করেন।