কর্মজীবী নারীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় জেসিআই ঢাকা ফাউন্ডার্স

প্রকাশিত: ১২:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২৪

সেলিনা আক্তার:

জেসিআই ঢাকা ফাউন্ডার্সের উদ্যোগে কর্মজীবী নারীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতা বৃদ্ধির জন্য ৪-মাসব্যাপী আয়োজন: “নার্চারিং মেন্টাল ওয়েলবিং ফর প্রফেশনাল উইমেন” অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮শে সেপ্টেম্বর) মিরপুর ডিওএইচএসের ফাউন্ডার্স হাবে এটি অনুষ্ঠিত হয়।
জুন মাস থেকে শুরু হওয়া এই আয়োজনে মোট ৫টি সেশন অনুষ্ঠিত হয়, যেখানে ৩৫ জনেরও বেশি কর্মজীবী নারী অংশগ্রহণ করেন। তারা সবাই ঢাকার বিভিন্ন কর্পোরেট অফিসে কর্মরত।
বর্তমান সমাজে নারীদের অংশগ্রহণ শুধু ঘরের ভেতরে নয়, কর্মক্ষেত্রেও সমানভাবে বৃদ্ধি পেয়েছে। সরকারি, বেসরকারি ও কর্পোরেট অফিসে নারী-পুরুষ সমানভাবে অবদান রাখছে। তবে, গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করার পাশাপাশি নারীদের ঘর সামলানো এবং সন্তান লালন-পালনের দায়িত্বও পালন করতে হয়। এসব কারণে কর্মজীবী নারীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের যতœ নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

জেসিআই ঢাকা ফাউন্ডার্স চ্যাপ্টার, কর্মজীবী নারীদের জন্য এই ৪-মাসব্যাপী ওয়ার্কশপটি আয়োজন করেছে। কর্মক্ষেত্রে চাপ সামলানো, অফিসে বসে কাজের ফাঁকে হালকা ব্যায়াম, এবং সহকর্মীদের সাথে ইতিবাচক সম্পর্ক বজায় রাখার উপায় নিয়ে এই ওয়ার্কশপে আলোচনা হয়। মানসিক স্বাস্থ্য সুরক্ষার প্লাটফর্ম সাইকিউর এর ব্যবস্থাপনায় ট্রেইনার মুনজিয়া মোসতাক (এনএলপি প্রেকটিশনার), সাদিয়া সুলতানা (মনরোগ কাউন্সিলিং বিশেষজ্ঞ, এবং লিজা আক্তার (ফ্যাকাল্টি, ডিপার্টমেন্ট অফ ক্লিনিক্যাল সাইকোলজি, ঢাকা ইউনিভার্সিটি) এই সেশনগুলো পরিচালনা করেন।
ওয়ার্কশপের শেষ দিনে উপস্থিত ছিলেন জেসিআই ঢাকা ফাউন্ডার্সের লোকাল প্রেসিডেন্ট নাহিদ হাসান, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সাইদুর মামুন খান, সেক্রেটারি জেনারেল মেহেদী হাসান, লোকাল ভাইস প্রেসিডেন্ট সুলতানা রাজিয়া এবং সাইকিউর-এর ফাউন্ডার মুরাদ আনসারি।

জেসিআই ঢাকা ফাউন্ডার্সের লোকাল প্রেসিডেন্ট নাহিদ হাসান বলেন, “কর্মজীবী নারীদের মানসিক স্বাস্থ্য নিয়ে আমাদের দেশে তেমন কোনো আলোচনা হয় না, অথচ এটি জীবনের খুবই গুরুত্বপূর্ণ একটি দিক। মানসিক স্বাস্থ্য নিশ্চিত না করতে পারলে পারিবারিক এবং কর্মজীবনে প্রভাব পড়ে, যার দীর্ঘমেয়াদি প্রভাব রয়েছে। কর্মজীবী নারীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের যতœ নিতে হবে। জেসিআই ঢাকা ফাউন্ডার্স ভবিষ্যতেও এমন কর্মশালা আয়োজন করে যাবে।”

জেসিআই ঢাকা ফাউন্ডার্সের ভাইস প্রেসিডেন্ট সুলতানা রাজিয়া বলেন, “কর্মক্ষেত্র এবং পারিবারিক চাপের মধ্যে ভারসাম্য রক্ষা করতে মানসিক স্বাস্থ্য সচেতনতার কোনো বিকল্প নেই। কর্মশালার মাধ্যমে আমরা নারীদের স্ট্রেস ম্যানেজমেন্ট শেখানোর চেষ্টা করেছি, যাতে তারা নিজেরাই মানসিক চাপ সামলাতে পারেন। এ ধরনের আয়োজন নারীদের মানসিক সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করতে সহায়তা করবে।”

এই কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিল লাইটশোর নেটওয়ার্ক, মানসিক স্বাস্থ্য সুরক্ষা পার্টনার সাইকিউর পুষ্টি ও শারীরিক স্বাস্থ্য সচেতনতায় ছিল এন জে ইট অ্যান্ড ফিট, এবং ম্যাগাজিন পার্টনার ছিল ক্যানভাস ও ভেনু পার্টনার ফাউন্ডার্স হাব।