কুড়িগ্রামে সৌর বিদ্যুৎ প্রকল্পে অগ্নিকাণ্ডে ৪২০ পরিবার বিদ্যুৎ বিচ্ছিন্ন

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২৩

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের রাজীবপুরে সৌর বিদ্যুৎ প্রকল্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফলে প্রকল্প এলাকার ৪২০টি পরিবার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রোববার (০৯ জুলাই) সকালে উপজেলার কোদালকাটি ইউনিয়নে কানেশিয়া সৌর বিদ্যুৎ প্রকল্পে এ দুর্ঘটনা ঘটে।
জানা যায়, রোববার সকালের দিকে সৌর বিদ্যুৎ প্রকল্পের ব্যাটারির অতিরিক্ত চার্জ হওয়ায় বিস্ফোরিত হয়ে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে স্থানীয়রা এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। ততক্ষণে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রকল্পের ২৮৮টি ব্যাটারি, ৮টি অবগ্রিট মেশিন, ৮টি অনগ্রিট মেশিন আগুনে যায়। এছাড়া অন্যান্য মূল্যবান জিনিসপত্রও পুড়ে যায়। এতে প্রায় ৮ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রকল্প সংশ্লিষ্টরা দাবি করেন।
সৌর বিদ্যুৎ প্রকল্পের ব্যবস্থাপক জাহিদ হাসান জানান, সকালে ব্যাটারির অতিরিক্ত চার্জ হওয়ায় বিস্ফোরণ ঘটে। এতে ৮-৯ কোটি টাকার মালামাল পুড়ে প্রায়। এ প্রকল্প থেকে কোদালকাটি চরের ৪২০ পরিবারের মাঝে বিদ্যুৎ সরবরাহ করা হতো। এখন তা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেলো। কবে নাগাদ এ প্রকল্প চালু হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

কোদালকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির ছক্কু বলেন, এই প্রকল্প থেকে আমার ইউনিয়নের প্রায় ৪২০ পরিবারে বিদ্যুৎ দেওয়া হত। আমি বাহিরে থাকায় বিস্তারিত বলতে পারছি না। তবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে শুনেছি।

রাজীবপুর ফায়ার সার্ভিসের ইনচার্জ আবু হানিফ বলেন, ঘটনাটি জেনেছি। চারদিকে নদী থাকায় ঘটনাস্থলে যেতে পারিনি। তবে স্থানীয়দের প্রচেষ্টায় আগুন এখন নিয়ন্ত্রণে আছে বলে নিশ্চিত হয়েছি।