কুমিল্লায় ব্যবসায়ী হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২৩

কুমিল্লা প্রতিনিধি:
কুমিল্লা বরুড়ায় ফার্নিচার ব্যবসায়ী শহীদ উল্ল্যাহ হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় আরেক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ সোমবার (২৭ নভেম্বর) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক রোজিনা খান এ রায় ঘোষণা করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- বরুড়া উপজেলার পরানপুর গ্রামের ইদ্রিস আলীর ছেলে ইউছুফ, বনি আমিন, ইউছুফের ভাতিজা সোলায়মান এবং ইউছুফের শ্যালক আব্দুল হক। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি ইউসুফের বড় বোন রজ্জবী বিবি। আজ বিকেলে রায়ের এ বিষয়টি নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী (এপিপি) নূরুল ইসলাম।


আদালত সূত্র জানা যায়, জমি নিয়ে বিরোধের জেরে ১৯৯৮ সালের ২১ মে ফার্নিচার ব্যবসায়ী মো. শহীদ উল্ল্যাহর সঙ্গে আসামিদের বাগবিতণ্ডা হয়। এর জেরে ওইদিন রাত সাড়ে ৮টার দিকে তারা শহীদ উল্ল্যাহকে পরানপুর বাজারের পশ্চিম পাশে বিরোধপূর্ণ জমিতে ডেকে নিয়ে ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি ছুরিকাঘাত করে পালিয়ে যায়। পরে স্বজনরা তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।


পরদিন নিহতের ছোটভাই আমান উল্ল্যাহ বাদী হয়ে ১৫ জনকে আসামি করে বরুড়া থানায় একটি হত্যা মামলা করেন। পরবর্তীতে তদন্তকারী কর্মকর্তা বরুড়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সৈয়দুল মোস্তফা ইউসুফসহ ১৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। পরে মামলায় ইউসুফসহ ৫ জনের অপরাধ প্রমাণিত হলে ৪ জনের মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে আদালত। বাকী ১০ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।