ক্রিকেট বিশ্বকাপের সূচি ঘোষণা, বাংলাদেশের খেলা ৭ অক্টোবর

প্রকাশিত: ৩:৪৭ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৩

ক্রীড়া ডেস্ক:

ভারতের মাটিতে আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে ওযানডে বিশ্বকাপ। বৈশ্বিক এই টুর্নামেন্টের সূচী প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বিশ্বকাপের পর্দা উঠবে আগামী ৫ অক্টোবর। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। বাংলাদেশ দলের মিশন শুরু হবে তৃতীয় দিন থেকে। যেখানে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান। লিগ পর্বের শেষ ম্যাচে ১২ নভেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

মঙ্গলবার (২৭ জুন) বিশ্বকাপের ১০০ দিনের ক্ষণগণনা শুরুর দিনে মুম্বাইয়ের একটি পাঁচ তারকা হোটেলে ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণা করে আয়োজক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ও আইসিসি।
৫ অক্টোবর গত বিশ্বকাপের ফাইনাল ম্যাচের পুনরাবৃত্তি দিয়ে পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠত্ব প্রমাণের আসরের। অবশ্য ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ। ধর্মশালা, চেন্নাই, পুনে, মুম্বাই, কলকাতা ও দিল্লি—এ ছয়টি ভেন্যুতে গ্রুপপর্বের ৯টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

১৫ নভেম্বর মুম্বাই ও ১৬ নভেম্বর কলকাতায় হবে দুটি সেমিফাইনাল। ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে ফাইনাল। দর্শক ধারণ ক্ষমতার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম এটি। যেখানে একসঙ্গে খেলা দেখতে পারেন ১ লাখ ৩২ হাজার দর্শক।

বাংলাদেশের প্রথম দুই ম্যাচের ভেন্যু ধর্মশালা। প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান। যাদের সঙ্গে দেশের মাঠে তামিম-সাকিবদের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আগামী ৫ জুলাই। ধর্মশালায় দ্বিতীয় ম্যাচ খেলবে টাইগাররা বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে।

ধর্মশালা অভিযান শেষ করে বাংলাদেশ যাবে চেন্নাইয়ে। ১৪ অক্টোবর সেখানে ম্যাচ গত বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডের বিপক্ষে। স্বাগতিক ভারতের বিপক্ষে ম্যাচ ১৯ অক্টোবর পুনেতে।

মুম্বাইতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই ২৪ অক্টোবর। কলকাতায় বাংলাদেশের প্রথম ম্যাচ ২৮ অক্টোবর, প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা দল। তিন দিন পর এখানেই লড়াই পাকিস্তানের বিপক্ষে।

প্রাথমিক পর্বের শেষ দুই ম্যাচ বাংলাদেশ খেলবে ১২ দিনে। ৬ নভেম্বর দিল্লিতে বাংলাদেশের প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা আরেক দলের সঙ্গে। এই পর্বের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে পুনেতে, ১২ নভেম্বর। ১০ দলের এ টুর্নামেন্ট হবে ১০টি ভেন্যুতে। টুর্নামেন্ট চলবে ৪৬ দিন।

টুর্নামেন্ট শুরুর আগে হায়দরাবাদ, থিরুভানান্থাপুরাম ও গুয়াহাটিতে হবে প্রস্তুতি ম্যাচ। যেগুলো হবে ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবরের মধ্যে।

বাংলাদেশের বিশ্বকাপ ‍সূচি :

তারিখ প্রতিপক্ষ ভেন্যু
৭ অক্টোবর       আফগানিস্তান ধর্মশালা
১০ অক্টোবর      ইংল্যান্ড ধর্মশালা
১৪ অক্টোবর      নিউজিল্যান্ড চেন্নাই
১৯ অক্টোবর      ভারত পুনে
২৪ অক্টোবর      দক্ষিণ আফ্রিকা মুম্বাই
২৮ অক্টোবর     বাছাইপর্ব ১ কলকাতা
৩১ অক্টোবর     পাকিস্তান কলকাতা
৬ নভেম্বর        বাছাইপর্ব ২ দিল্লি
১২ নভেম্বর       অস্ট্রেলিয়া