গণঅবস্থান কর্মসূচির হুঁশিয়ারি ট্রেইনি চিকিৎসকদের

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

মাসিক ভাতা ২০ হাজার থেকে ৫০ হাজার করার দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মবিরতি ও গণঅনশন কর্মসূচি পালন করেছেন বাংলাদেশ পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। একদিনের মধ্যে দাবি পূরণ না হলে মঙ্গলবার (১১ জুন) গণঅবস্থান কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন তারা।


আজ শনিবার (৮ জুলাই) সকাল থেকে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) অধীন পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকরা। রোববারও (৯ জুলাই) এ কর্মসূচি অব্যাহত রয়েছে।


আবাসিক চিকিৎসক হিসেবে ডিউটি তাদের ২৪ ঘণ্টা। চুক্তির কারণে প্রাইভেট প্র্যাকটিস করারও সুযোগ নেই। এসব কিছুর মধ্যেই মাসে নির্ধারিত ভাতা মাত্র ২০ হাজার টাকা, তা-ও তারা হাতে পান সর্বনিম্ন ৬ থেকে ৯ মাস পর।

এ অবস্থায় বাধ্য হয়ে দাবি আদায়ে রাস্তায় নামার কথা জানিয়েছেন ঢাকার বিভিন্ন সরকারি হাসপাতালের পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা।


আমাদের ৩টি দাবি ছিল। এর মধ্যে আমাদের বকেয়া ভাতা দেয়া হয়েছে এবং নিয়মিত ভাতা দেয়া শুরু হয়েছে। কিন্তু আমাদের মূল দাবি এখনও বাস্তবায়ন হয়নি। মূল দাবিই ছিল আমাদের ভাতা ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা।


ন্যায্য ভাতার জন্য আন্দোলনে নামা চিকিৎসকদের মুখপাত্র ডা. জাবির জানান, দাবি না মানলে বড় ধরনের কর্মসূচি দেয়া হবে। সারা দেশে ৭ থেকে ১০ হাজার পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসক রয়েছেন। সবাই একসঙ্গে কর্মবিরতিতে আছেন।

কেন্দ্রীয়ভাবে আমরা যারা ঢাকায় আছি, আমরা আজ রোববার গণঅনশনের ঢাক দিয়েছি। আমাদের দাবি-দাওয়া সোমবারের (১০ জুলাই) মধ্যে মেনে নেয়া না হলে মঙ্গলবার থেকে সারা দেশের পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করব। ট্রেইনি চিকিৎসকদের আশা, দ্রুতই তাদের ন্যায্য দাবি পূরণ করা হবে এবং রোগীদের সেবায় দ্রুতই ফিরতে পারবেন তারা।