গণপরিবহনশূন্য রাজধানীর সড়ক, জনমনে আতঙ্ক

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, আগস্ট ৫, ২০২৪

ঢাকা প্রতিনিধি:

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঘিরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে রাজধানীতে। কর্মসূচিকে কেন্দ্র করে সোমবার (৫ আগস্ট) সকালে রাজধানীর সড়কে গণপরিবহন নেই বললেই চলে। এমন অবস্থায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে নগরজুড়ে। সবার মধ্যে কাজ করছে উদ্বেগ-উৎকণ্ঠা।
সকালে গাবতলী, বছিলা, মোহাম্মদপুর, আসাদ গেট, কলাবাগান, মহাখালী, বনানী, খিলক্ষেত, রামপুরা, বাড্ডা, নতুনবাজার এলাকার সড়কে এমন চিত্র দেখা গেছে।
এসব এলাকায় সড়কে গণপরিবহন তেমন চোখে পড়েনি। কিছু সিএনজি অটোরিকশা, মোটরসাইকেল চলাচল করতে দেখা গেলেও সেই সংখ্যাটাও হাতেগোনো। তবে রিকশা চলাচল ছিল তুলনামূলক বেশি।

আমিনবাজার ব্রিজ এলাকায় দেখা যায়, অনেকগুলো ট্রাক উভয় পাশের রাস্তার ওপর সারি করে রেখে দেওয়া হয়েছে। দেখে মনে হবে এটা কোনো ট্রাক টার্মিনাল। ট্রাকের আশপাশে চালকরা ঘুরছে-ফিরছে
গাবতলীতে কয়েকজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমিনবাজার ব্রিজ বন্ধ করে রাখা হয়েছে। যাতে কোনো যানবাহন প্রবেশ করতে না পারে।

কোটা সংস্কার আন্দোলনকটি এখন সরকারবিরোধী আন্দোলনের রূপ নিয়েছে। প্রধানমন্ত্রীর আলোচনার আহ্বানে সাড়া না দিয়ে সরকারপতনের এক দফা দাবিতে সর্বাত্মক অসহযোগের ডাক দিয়েছে কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে রাজধানী ঢাকাসহ সারা দেশে ব্যাপক সংঘর্ষ ও হানাহানির ঘটনা ঘটছে। গতকাল রোববার এই কর্মসূচির প্রথম দিনে সরকার-সমর্থক নেতা-কর্মী ও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে রাজধানী ঢাকাসহ ২০টি জেলা-মহানগরে ৯৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় সন্ত্রাসী হামলায় পুলিশের ১৩ সদস্য এবং কুমিল্লার ইলিয়টগঞ্জে পৃথক হামলায় হাইওয়ে থানার এক পুলিশ সদস্য নিহত হয়েছেন।