গরমে বাড়তে পারে অস্বস্তি, কোথাও কোথাও বৃষ্টির আভাস

প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ, এপ্রিল ২২, ২০২৪

মোঃ সাইফুল ইসলামঃ 

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বিশেষ করে পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ কমার আভাস নেই সহসাই। ফলে জলীয় বাষ্পের আধিক্যের কারণে আরও বাড়তে পারে অস্বস্তি।সোমবার (২২ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস এমনটাই বলছে।

পূর্বাভাসে বলা হয়েছে, আজ রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া শ্রীমঙ্গল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।আজ সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমে আসতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

এদিকে তাপপ্রবাহের মধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির আভাসও রয়েছে। আজ ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বজ্রপাত কিংবা বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।আগামী পাঁচ দিনের বর্ধিত পূর্বাভাসও বলছে, দেশের বিভিন্ন অঞ্চলে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ সময়ের মধ্যে আবহাওয়ায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।