গাজা থেকে এক চতুর্থাংশ সৈন্য প্রত্যাহার করলো ইসরায়েল

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৪

আন্তর্জাতিক ডেস্কঃ 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধরত ইসরায়েলের চার ডিভিশনের মধ্যে এক ডিভিশনের সেনাদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল সোমবার (১৫ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, ৩৬ নং ডিভিশনের সেনাদের ইসরায়েলে ফিরিয়ে আনা হয়েছে। এরফলে গাজায় যুদ্ধ করার জন্য তিনটি ডিভিশন রয়ে গেছে।

৩৬ নং ডিভিশনে কত সেনা রয়েছে সে বিষয়টি উল্লেখ করেনি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও ও ছবিতে দেখা গেছে, বিপুল সংখ্যক সেনা গাজা থেকে বের গেছেন বা বের হয়ে যাচ্ছেন।

এই ডিভিশনের সেনাদের বিশ্রামের জন্য কিছুদিন সময় দেওয়া হবে। এরপর তারা আবার প্রশিক্ষণে যোগ দেবেন। প্রশিক্ষণ শেষে প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত নেবে তাদের পুনরায় কোথায় মোতায়েন করা হবে।

গত দুই মাস ধরে দখলদার ইসরায়েলের ৩৬ নং ডিভিশন গাজার উত্তরাঞ্চলে বর্বরতা চালিয়েছে। তাদের দাবি, এই ডিভিশনের সেনারা উত্তরাঞ্চলে হামাসকে পুরোপুরি নির্মূল করেছে। যদিও ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভার এক সদস্য জানিয়েছেন, হামাসকে নির্মূল করা থেকে অনেক দূরে রয়েছেন তারা।

গাজার উত্তরাঞ্চলে ৩৯ নং ডিভিশন ছাড়াও ১৬২ নং ডিভিশনও যুদ্ধ করেছে। এখন এই ডিভিশনের সেনারা উত্তরাঞ্চলে কথিত ক্লিনআপ অপারেশন চালাবে। এছাড়া হামাসের অবকাঠামো খুঁজে বের করা এবং সেগুলো ধ্বংস করা ও হামাসের যোদ্ধাদের খুঁজে বের করে হত্যা অথবা আটক করবে তারা।

ইসরায়েলি সেনাবাহিনীর ৯৯ নং ডিভিশন গাজার মধ্যাঞ্চলে মোতায়েন রয়েছে। অপরদিকে দক্ষিণাঞ্চলের খান ইউনিসে রয়েছে ৯৮ নং ডিভিশন।