গাজীপুরে পোশাক কারখানাগুলোতে কাজে যোগ দিয়েছে শ্রমিকরা

প্রকাশিত: ১২:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২৪

গাজীপুর প্রতিনিধি:

শিল্প অঞ্চল গাজীপুরে তৈরি পোশাক খাতে স্বস্তি ফিরতে শুরু করেছে। শনিবার সকাল থেকেই কারখানাগুলোতে কাজে যোগ দিতে শুরু করেছেন শ্রমিকরা। কয়েকদিন শ্রমিক অসন্তোষ থাকলেও শনিবার ভিন্ন চিত্র দেখা গেছে কারখানাগুলোতে। স্বাভাবিক পরিস্থিতি রয়েছে এখন। এছাড়া গাজীপুরে সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান খোলা রয়েছে। উৎপাদন ব্যবস্থা স্বাভাবিক বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এর আগে কয়েকদিন ধরে বিভিন্ন দাবিতে আন্দোলন করে আসছিলেন কারখানার শ্রমিকরা। ওই সময় শ্রমিকরা হামলা ভাঙচুরসহ কয়েকটি কারখানায় আগুন ধরিয়ে দেয়। ফলে কর্তৃপক্ষ কারখানা বন্ধ রাখে।
এদিকে শিল্প প্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদারে মোড়ে মোড়ে সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। টঙ্গী বোর্ড বাজার, গাজীপুর বাইপাস, কোনাবাড়ী কাশিমপুর, কালিয়াকৈরের সব শিল্প প্রতিষ্ঠান খোলা হয়েছে। সেখানে শতভাগ শ্রমিকরা কাজে যোগ দিয়েছে বলে জানা গেছে।

এদিকে টঙ্গীর শিল্প কারখানাগুলোও খুলেছে। কোথাও কোনো শ্রমিক অসন্তোষের খবর পাওয়া যায়নি। কোনাবাড়ী শিল্পাঞ্চলেও কারখানাগুলোতে শ্রমিকরা যোগ দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তুসুকা কারখানার কয়েকজন শ্রমিক বলেন, ‘কাজে যোগ দিয়েছি। আমরা আন্দোলনের পক্ষে নই। কেউ স্বার্থ হাসিলের জন্য এই গার্মেন্টস শিল্পে বিশৃঙ্খলা সৃষ্টি করছে।’

গাজীপুর শিল্প পুলিশের এসপি মোহাম্মদ সানোয়ার আলম জানিয়েছেন, এখানে সব শিল্পকারখানা খুলেছে। তবে ভোগড়া বাইপাস টিএমটি এলাকার একটি কারখানায় আজ বেতন দেওয়ার কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ বেতন দিতে পারেনি। ফলে ওই কারখানায় শ্রমিকরা জড়ো হয়েছে বেতনের দাবিতে। আমরা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। দ্রুত এই বিষয়টি সমাধান করার চেষ্টা করা হচ্ছে।