গাজীপুরে শেখ হাসিনা-কাদেরের নামে দুই হত্যা মামলা

প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২৪

গাজীপুর প্রতিনিধি:

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের দিন ৫ আগস্ট বিকেলে গাজীপুরের শ্রীপুরে আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। এসময় গুলিতে ছয় আন্দোলনকারী নিহত হন। এ ঘটনায় নিহত দুজনের স্বজনরা বুধবার রাতে শ্রীপুর মডেল থানায় পৃথক দুটি হত্যা মামলা করেন।

মামলা দুটিতে সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ্ আল মামুন, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক ডিবিপ্রধান হারুন-অর-রশিদ, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান, গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে আসামি করা হয়েছে। এই দুটি মামলায় ৯৫ জনের নাম উল্লেখের পাশাপাশি অজ্ঞাত আরও এক হাজার ১০০ জনকে আসামি করা হয়েছে।
আন্দোলনের সময় নিহত শ্রীপুরের কপাটিয়াপাড়া এলাকার বাসিন্দা জাকির হোসেন রানার বাবা জামাল উদ্দিন ও বগুড়া জেলার সারিয়াকান্দি থানার রহমত মিয়ার বাবা মো. মুঞ্জু মিয়া মামলা দুটি করেন।

শ্রীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম সোহেল রানা বিষয়টি নিশ্চিত করে জানান, বুধবার রাত সাড়ে ১১টার দিকে মামলা দুটি হয়েছে।
তিনি জানান, জামাল উদ্দিনের মামলায় উল্লেখিত কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমসহ ৩৫ জন জ্ঞাত ও আরও ৪০০-৫০০ অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে।
অন্যদিকে মো. মঞ্জু মিয়ার মামলায় কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সাবেক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শ্রীপুরের প্রয়াত আওয়ামী লীগ নেতা রহমত আলীর মেয়ে ও সাবেক প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি, ছেলে শ্রীপুর উপজেলার সাবেক চেয়ারম্যান জামিল হাসান দুর্জয়, সাবেক এমপি ইকবাল হোসেন সবুজসহ ৬০ জনের নাম উল্লেখ করে আরও ৫০০-৬০০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে।