গাড়ি ভাঙচুর মামলায় বিএনপির ৯১ নেতাকর্মীর বিচার শুরু

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
গাড়ি ভাঙচুর ও হত্যার উদ্দেশে পুলিশকে ইটপাটকেল ছোড়ার অভিযোগে করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস ও দলটির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলসহ ৯১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। অভিযোগ গঠনের ফলে মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হলো।

আজ সোমবার (৯ অক্টোবর) ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. হাসিবুল হকের আদালত এ অভিযোগ গঠন করেন। একই সঙ্গে আগামী ২২ অক্টোবর সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করেছেন। এ মামলার উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন- বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ-দপ্তর সম্পাদক মো. মুনির হোসেন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু ও জাতীয় নির্বাহী কমিটির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।
মামলার অভিযোগে থেকে জানা যায়, ২০১৮ সালের ৮ ফেব্র“য়ারি খালেদা জিয়া চকবাজার থানাধীন বকশিবাজারের বিশেষ আদালতে হাজিরা দিতে দিতে যাচ্ছিলেন। এসময় রমনা মডেল থানাধীন মগবাজার মোড়ে বিএনপি ও অঙ্গসংগঠনের প্রায় ১০০০/১৫০০ নেতাকর্মী লাঠিসোটা, লোহার রড, ইটপাটকেলসহ বিভিন্ন অস্ত্রে সজ্জিত হয়। তারা সরকারবিরোধী সেøাগান দিয়ে রাস্তায় গাড়ি ভাঙচুর করে। হত্যার উদ্দেশে পুলিশ সদস্যের ওপর ইটপাটকেল ছুড়তে থাকে।


এ ঘটনায় রমনা মডেল থানার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) আবদুল কদ্দুছ বাদী হয়ে মামলা করেন। তদন্ত শেষে ২০১৮ সালের ১৮ জানুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মিজানুর রহমান ৯১ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।