গিনির একমাত্র তেল টার্মিনালে বিস্ফোরণে, নিহত ৮

প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২৩

ডেস্ক রিপোর্ট :

পশ্চিম আফ্রিকার দেশ গিনির একমাত্র তেল টার্মিনালে বিস্ফোরণে আটজন নিহত হয়েছেন। বিস্ফোরণে শহরের কেন্দ্রস্থল কোনাক্রির কালুম প্রশাসনিক জেলা কেঁপে ওঠে। এসময় আশপাশের বেশ কয়েকটি বাড়ির জানালা ভেঙ্গে যায়। এলাকা ছেড়ে পালিয়েছে শত শত বাসিন্দা। খবর আল-জাজিরার।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যরাতের কিছু পরেই আগুনের সূত্রপাত হয়। এরপর খবর পেয়ে অগ্নিনির্বাপক কর্মীরা ছুটে আসেন। এর মধ্যে পুরো শহর ভয়ানক আগুন আর কালো ধোঁয়ায় ছেয়ে যায়। এসময় বেশ কয়েকটি ট্যাঙ্কার ট্রাককে ডিপো ছেড়ে যেতে দেখা গেছে। সৈন্য ও পুলিশ তাদের সহায়তা করেছে।

এক বিবৃতিতে সরকার রাজধানীতে স্কুল বন্ধ ঘোষণা করেছে ও কর্মীদের ঘরে থাকার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বেসরকারি ও সরকারি খাতের কর্মীদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি সরকারি ও বেসরকারি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

কর্মকর্তারা বলেছেন, অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। দুর্ঘটনার মাত্রা ও পরিণতি জনসংখ্যার ওপর সরাসরি প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গিনি তেল উৎপাদনকারীদেশ নয়। এমনকি দেশটির তেল পরিশোধন ক্ষমতাও নেই। দেশটি পরিশোধিত পণ্য আমদানি করে। আমদানির বেশিরভাগই কালুম টার্মিনালে সংরক্ষণ করা হয়। পরে তা সারা দেশে ট্রাকের মাধ্যমে বিতরণ করা হয়। টার্মিনালের ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও স্পষ্ট নয়।