গ্রামে যাওয়ার সময় ফাঁকা বাসায় টাকা-সোনা না রেখে যাওয়ার পরামর্শ

প্রকাশিত: ১:০৬ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২৪

জেলা প্রতিনিধি,চট্টগ্রামঃ  

ঈদুল ফিতরে চট্টগ্রাম শহরে বসবাসরত বাসিন্দাদের বেশিরভাগ পরিবার-পরিজন নিয়ে ছুটছেন গ্রামের বাড়িতে। প্রতি বছরই ঈদের ছুটিতে ফাঁকা বাসা-বাড়িতে চুরিসহ নানা অপ্রীতিকর ঘটনা ঘটে। এবার চুরিসহ অপ্রীতিকর ঘটনা রোধে ফাঁকা বাসায় নগদ টাকা বা স্বর্ণালংকার রেখে না যাওয়ার অনুরোধ জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সিএমপির পক্ষ থেকে এডিসি-পিআর স্পিনা রানী প্রমাণিকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে ঈদের ছুটিতে বাসা-বাড়ি ছেড়ে গ্রামে যাওয়া লোকজনের প্রতি বেশ কিছু নির্দেশনা প্রদান করা হয়।নির্দেশনায় বেশ কিছু নিরাপত্তামূলক ব্যবস্থায় জোর দিতে বলা হয়েছে। যার মধ্যে রয়েছে- বাসা-বাড়ির দরজায় অধিক নিরাপত্তা সম্পন্ন অতিরিক্ত লক বা তালার ব্যবহার করা, নগদ টাকা বা স্বর্ণালংকার রেখে না যাওয়া, প্রতিরোধমূলক ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা, যেমন- সিসিটিভি ক্যামেরা, অ্যালার্ম সিস্টেম ইত্যাদি, আবাসিক এলাকায় রাতে অতিরিক্ত নিরাপত্তাকর্মী নিয়োগ করা, নতুন নিয়োগ করা নিরাপত্তাকর্মীদের এনআইডি কার্ড ও ছবি সংরক্ষণ করা, সন্দেহজনক কোনও ব্যক্তি ঘোরাফেরা করলে তাৎক্ষণিক স্থানীয় থানাকে জানানো, আইনশৃঙ্খলা অবনতি সংক্রান্ত কোনও ঘটনা ঘটলে দ্রুত ৯৯৯-এ জানানো।

বাসা-বাড়ির নিরাপত্তার পাশাপাশি ঈদের দীর্ঘ ছুটিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ভল্টের নিরাপত্তা জোরদার করতে কিছু ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়। যার মধ্যে রয়েছে- ব্যাংক বা কোনও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা অধিকতর জোরদার করা, ব্যাংকের নিজস্ব নিরাপত্তাকর্মীরা যাতে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করে সে বিষয়টি তদারক করা, নিরাপত্তা ব্যবস্থা মনিটরিংয়ের জন্য স্ব-স্ব প্রতিষ্ঠানে কর্মরত একজন অফিসারকে পালাক্রমে নিযুক্ত করা, ব্যাংকের ভল্টের চারপাশে সিসি টিভি ক্যামেরার কাভারেজ নিশ্চিত করা এবং সন্দেহজনক কোনও বিষয় নজরে এলে তা পুলিশকে জানানো এবং ব্যাংকের সিসিটিভি ক্যামেরাগুলো ভালোভাবে কাজ করছে কি না তা নিশ্চিত করা। প্রয়োজনে কাছের থানায় সহায়তা গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে।