চট্টগ্রামে মাদক কারবারির বিরুদ্ধে দুদদের মামলা

প্রকাশিত: ১০:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২৩

চট্টগ্রাম প্রতিনিধি:

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত চট্টগ্রামের রাঙ্গুনিয়ার এক মাদক কারবারির বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় আমির হামজা (৩৬) নামের ওই মাদক কারবারির বিরুদ্ধে সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। আজ বুধবার (২২ নভেম্বর) দুদকের চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলা দায়ের করেন সমন্বিত জেলা কার্যালয়-২ এর সহকারী পরিচালক নুরুল ইসলাম। মামলায় দুদকে জমা দেওয়া সম্পদ বিবরণীতে ২০ লাখ ৯৫ হাজার ৭৮২ টাকার অর্জিত সম্পদের তথ্য গোপন এবং এক কোটি ৭১ লাখ ৬২ হাজার ৫৮৯ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। আজ বুধবার (২২ নভেম্বর) রাতে মামলার বিষয়টি নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর উপ-পরিচালক মো. নাজমুচ্ছায়াদাৎ।

দুদক সূত্রে জানা গেছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত চট্টগ্রামের কিছু মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে ২০১৯ সালে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের অভিযোগ উঠলে অনুসন্ধানে নামে দুদক। এদের মধ্যে রাঙ্গুনিয়ার আমির হামজা ওরফে আমজুর বিরুদ্ধে অনুসন্ধানে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের সত্যতা পায় দুদক। দুদকের চাকুরিচ্যুত উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিন প্রাথমিক অনুসন্ধান করে আমির হামজার সম্পদ বিবরণী অনুসন্ধানের সুপারিশ করেন। পরবর্তী সময়ে দুদক প্রধান কার্যালয় থেকে আমির হামজার সম্পদ বিবরণী দাখিলের অনুমোদন দেওয়া হয়।

২০১৯ সালের ১৯ মে দুদকে সম্পদ বিবরণী জমা দেন আমির হামজা। পরবর্তী সময়ে দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-২ এর সহকারী পরিচালক নুরুল ইসলাম আমির হামজার জমা দেওয়া সম্পদ বিবরণী অনুসন্ধান করেন। এসময় তিনি ২০ লাখ ৯৫ হাজার ৭৮২ টাকার অর্জিত সম্পদের তথ্য গোপন এবং এক কোটি ৭১ লাখ ৬২ হাজার ৫৮৯ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের বিষয়ে নিশ্চিত হন। এরপর কমিশনের অনুমোদন নিয়ে বুধবার আমির হামজাকে আসামি করে মামলা করা হয়। এতে সম্পদ বিবরণীতে অর্জিত সম্পদের তথ্য গোপন এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশন আইন- ২০০৪ এর ২৬(২) এবং ২৭(১) ধারায় অভিযোগ আনা হয়েছে।

মামলার বাদী দুদকের সহকারী পরিচালক নুরুল ইসলাম নিউজ পোস্টকে বলেন, আসামি আমির হামজা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত মাদক করাবারি। তার সম্পদ বিবরণী পর্যালোচনা করে সম্পদের তথ্য গোপন এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করা হয়েছে। বিষয়টির তদন্ত চলছে।

আমির হামজা স্থানীয়ভাবে আমজু নামে পরিচিত। তিনি চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার চন্দ্রঘোনা আধুরপাড়া গ্রামের মৃত মোহাম্মদ ইউসুফের ছেলে।