চলতি অর্থবছরের চার মাসে রপ্তানি আয় বেড়েছে ৫৯ কোটি ৩৯ লাখ ৬০ হাজার ডলার

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২৩

সেলিনা আক্তার:

২০২৩ সালের প্রথম চার মাসে (জুলাই থেকে অক্টোবর) আন্তজার্তিক বাজারে বাংলাদেশ থেকে পণ্য রপ্তানি আয় হয়েছে ১ হাজার ৭৪৪ কোটি ৭৪ লাখ ৭০ হাজার ডলার। যা গত অর্থবছরের (২০২২-২৩) একই সময়ের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৬৮৫ কোটি কোটি ৩৫ লাখ ১০ হাজার ডলার। অর্থাৎ আগের অর্থ বছরের তুলনায় চলতি অর্থবছরে পণ্য রপ্তানি আয় বেড়েছে ৫৯ কোটি ৩৯ লাখ ৬০ হাজার ডলার বা ৩ দশমিক ৫২ শতাংশ।

বৃৃহস্পতিবার (২ নভেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে। ইপিবি সূত্র জানায়, চলতি অর্থবছরে (২০২৩-২৪) প্রথম চার মাসে সরকারের পণ্য রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৯২৩ কোটি ৯০ লাখ ডলার। অর্জিত হয়েছে ১ হাজার ৭৪৪ কোটি ৭৪ লাখ ৭০ হাজার ডলার। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে কমেছে ৯ দশমিক ৩১ শতাংশ।

এদিকে গত অর্থবছরে আন্তজার্তিক বাজারে মোট পণ্য রপ্তানি হয়েছিল ৫ হাজার ৫৫ কোটি ৮৭ লাখ ডলার। আর সরকার ২০২৩-২৪ অর্থবছরে এই রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৬ হাজার ২০০ কোটি ডলার।

অক্টোবর মাসে নিট পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩৭৬ কোটি ২০ লাখ ৩০ হাজার ডলার। যা আগের অর্থবছরে নিট রপ্তানি আয় হয়েছিল ৪৩৫ কোটি ৬৬ লাখ ডলার। অর্থাৎ কমেছে ১৩ দশমিক ৬৫ শতাংশ।

রপ্তানিতে মূলত তৈরি পোশাকের প্রবৃদ্ধি চলতি অর্থবছরে এখন পর্যন্ত সামগ্রিক পণ্য রপ্তানি ইতিবাচক ধারায় রয়েছে। চলতি অর্থবছরে (জুলাই-অক্টোবর) চার মাসে নিটওয়্যার পোশাক এবং ওভেন পোশাক মিলে ১ হাজার ৪৭৮ কোটি ৩১ লাখ ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। যা গত বছর একইসময়ে রপ্তানি হয়েছিল ১ হাজার ৩৯৬ কোটি ২৩ লাখ ডলার। গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ৫ দশমিক ৯৫ শতাংশ।

অন্যদিকে চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, হিমায়িত খাদ্য, বাইসাইকেলসহ প্রকৌশল পণ্যের রপ্তানি কমেছে। তবে একই সময়ে প্ল্যাস্টিক পণ্য ও গ্ল্যাস ওয়্যারে প্রবৃদ্ধি বেড়েছে।