চাঁপাইনবাবগঞ্জ থেকে হাজার কেজি আম নিয়ে ঢাকায় গেল ট্রেন

প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, জুন ১০, ২০২৪

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চলতি মৌসুমের উদ্বোধনী দিনে চাঁপাইনবাবগঞ্জ থেকে মাত্র ১ হাজার ২০ কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে ম্যাঙ্গো ও ক্যাটল স্পেশাল ট্রেন। সোমবার (১০ জুন) বিকেল ৪টায় ট্রেনটি রহনপুর রেলস্টেশন থেকে ছেড়ে আসলেও ৬টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ছেড়ে যায়। বুকিং হওয়া ১ হাজার ২০ কেজি আমের বিপরীতে রাজস্ব আদায় হয়েছে প্রায় ১ হাজার ৫০০টাকা।চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার আমানতুল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

ফিতা কেটে, বাঁশি বাজিয়ে ও পতাকা উড়িয়ে ম্যাঙ্গো ও ক্যাটল স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বিশ্বাস এমপি। এ সময় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. তাছমিনা খাতুন, বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সূফী নুর মোহাম্মদ, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যাবস্থাপক (পশ্বিম) আহম্মেদ হোসেন মাসুমসহ রেলওয়ের কর্মকর্তারা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আব্দুল ওদুদ বলেন, প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছাতেই কৃষক, আমচাষি ও গরু ব্যবসায়ীদের জন্য চালু হয়েছে এই বিশেষ ট্রেন। তবে লোকসান থেকে বেরিয়ে আসতে জনসচেতনতামূলক কাজ করা হচ্ছে। যাতে এই অঞ্চলের আমচাষি ও ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে লাভবান হতে পারেন।

রেলওয়ে বিভাগ সূত্র থেকে জানা যায়, এ বছর যমুনা সেতুর পরিবর্তে পদ্মা সেতু দিয়ে ঢাকায় পৌঁছাবে এই স্পেশাল ট্রেন। বিকেল ৪টায় রহনপুর স্টেশন থেকে ছাড়ার পর চাঁপাইনবাবগঞ্জ সদর ও রাজশাহীসহ ১৫টি স্টেশন থেকে আম তোলা হবে। রাত ২টা ১৫ মিনিটে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন ঢাকায় পৌঁছাবে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ থেকে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা ও ঈশ্বরদী থেকে ১ টাকা ৩১ পয়সা খরচে আম পাঠানো যাবে ঢাকায়। ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন হলেও আম ও গরু-ছাগল ছাড়াও বিভিন্ন কৃষিপণ্য ও সবজি পাঠানো যাবে এই ট্রেনে। কোরবানির গরু পাঠাতে ওয়াগন প্রতি খরচ হবে ১৪৭৩০ টাকা। প্রতি ওয়াগনে পাঠানো যাবে ২০টি গরু অথবা ৪০টি ছাগল।
চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার আমানতুল্লাহ বলেন, ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে প্রতিদিন আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ টন। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত এক কেজি আমের ভাড়া দিতে হবে ১ টাকা ৪৭ পয়সা। রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা। উদ্বোধনের দিনে আম পরিবহন হলেও আগামী বুধবার (১২ জুন) থেকে এই ট্রেনেই কোরবানির গরু যাবে রাজধানী ঢাকায়।

প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে রাজধানীগামী ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি প্রথম চালু হয় ২০২০ সালের ৫ জুন। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩৯ লাখ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহন করা হয়েছে। চার বছরে রেল আয় করেছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০। এ সময় রেল পরিচালনা করতে ব্যয় হয়েছে ১ কোটি ৪৭ লাখ ২২ হাজার টাকা। আম পরিবহন করে রেল লোকসান গুনেছে ১ কোটি ৯২ হাজার ৮৬০ টাকা।