চাল মজুত করে ৭ লাখ টাকা জরিমানা গুনলেন মিল মালিক

প্রকাশিত: ১২:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২৪

জেলা প্রতিনিধি দিনাজপুর

দিনাজপুর সদরে ৩ মাসের বেশি সময় ধরে চাল মজুত রাখার অভিযোগে একটি অটোরাইস মিলের মালিককে ৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সদর উপজেলার পুলহাটে মজুতবিরোধী অভিযান পরিচালনা করে এই জরিমানা করা হয়। সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব কুমার সিংহ রায়ের দেওয়া তথ্যের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাথী দাস অভিযান পরিচালনা করেন।

এ সময় দুটি অভিযান চালানো হয়। প্রথমে অভিযান চালানো হয় শহরের পুলহাট স্বীকৃতি অটো ড্রোয়ার রাইস মিলে। সেখানে অনুমোদনের অতিরিক্ত ও অনুমোদিত সময়ের বেশি সময় ধরে আতপ চাল মজুত রাখায় মিল মালিক শহরের মুন্সিপাড়া এলাকার বাসিন্দা মো. সাইফুল্লাহকে (৬৫) খাদ্য উৎপাদন, মজুত,পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন ২০২৩ এর ৩ (ঘ) ধারায় ৭ লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর পুলহাটে সদর উপজেলার দাড়াইল গ্রামের মো. ফারুক আহম্মেদ (৩৯) ও আরও দুইজন পাইকারি চাল ব্যবসায়ীর আড়তে অভিযান চালিয়ে অবৈধ মজুত রাখায় কৃষি বিপণন আইন ২০১৮ এর ১৯(১)(ঠ) ধারায় লাইসেন্স না থাকায় ২০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল হোসেন অভিযানের বিষয় নিশ্চিত করে বলেন, দিনাজপুরে গত এক মাস আগে হঠাৎ বাজারে চালের দাম বৃদ্ধি পায়, এতে করে সাধারণ ক্রেতারা বিপাকে পড়েন। হঠাৎ করে চালের দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস উঠে যায়। প্রতি কেজি চালের দাম প্রকার ভেদে ৬ থেকে ৯ টাকা পর্যন্ত বৃদ্ধি পায়। এতে বাধ্য হয়ে চালের বাজার নিয়ন্ত্রণে অভিযানে নামে জেলা খাদ্য বিভাগ। টানা কয়েকদিন অভিযান করেও চালের বাজার নিয়ন্ত্রণে না আসায় গত মঙ্গলবার থেকে পুনরায় আবারও অভিযান শুরু করেছে জেলা খাদ্য বিভাগ।