জবিতে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২৪

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ছাত্র, শিক্ষক ও কর্মকর্তাদের সব ধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
মঙ্গলবার (১৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভা কক্ষে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীদের একটি বৈঠকে এ সিদ্ধান্ত জানান বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী।

বৈঠকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি মডেল বিশ্ববিদ্যালয়ে রূপ দেওয়ার লক্ষ্যে পূর্বঘোষিত ১৩ দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। এর মধ্যে পাঁচটি দাবি বুধবার (১৪ আগস্ট) বিকেল ৩টার মধ্যে বাস্তবায়নের আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা। এই পাঁচ দাবির মধ্যে ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক-কর্মকর্তাদের সব ধরনের রাজনীতি বাতিলের ঘোষণা দেন কোষাধ্যক্ষ। এ ঘোষণার সঙ্গে বিভিন্ন অনুষদের ডিন চেয়ারম্যান, ছাত্রকল্যাণ উপদেষ্টা শিক্ষকরা সম্মতি জানান।
এছাড়াও শিক্ষার্থীদের দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যে ছাত্র সংসদ নির্বাচন করার ব্যাপারে একটি কমিটি গঠনের ঘোষণা দেওয়া হয়েছে। আগমী ১৮ আগস্ট থেকে সশরীরে ক্লাস শুরুর জন্য যাবতীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ সময় ডিন চেয়ারম্যান ও ছাত্রকল্যাণ উপদেষ্টাদের সম্মতিতে কোষাধ্যক্ষের নেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন উপস্থিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, উপদেষ্টা ও সাধারণ শিক্ষার্থীরা।