জবি শিক্ষার্থীদের ওপর গুলি : অজ্ঞাতনামাদের আসামি করে মামলা

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:
কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের ওপর গুলি ও হামলার হামলার ঘটনায় মামলা করেছে পুলিশ। মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে।

বুধবার (১৭ জুলাই) রাজধানীর কোতোয়ালি থানায় এ মামলা করেন থানার এসআই সঞ্জয় কুমার দাস।

এদিন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্ত ইসলাম মল্লিক মামলার এজাহার গ্রহণ করে প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৪ আগস্ট দিন ধার্য করেন।

জানা যায়, মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে জবি থেকে কয়েক হাজার আন্দোলনকারী লাঠিসোঁটা নিয়ে রায়সাহেব বাজার অতিক্রম করার সময় শিক্ষার্থীদের ওপর গুলি ও হামলার ঘটনা ঘটে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারজন ও কবি নজরুল সরকারি কলেজের একজন শিক্ষার্থী মারাত্মকভাবে গুলিবিদ্ধ হন।

গুলিবিদ্ধ হওয়া ৪ জন হলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৭ ব্যাচের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী অনিক, ম্যানেজমেন্ট বিভাগের ১৬ ব্যাচের শিক্ষার্থী ফেরদৌস জামান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১৬ ব্যাচের এইচ এম নাসিম, পদার্থ বিজ্ঞান বিভাগের ১৮ ব্যাচের মেহেদী হাসান প্রোভা ও কবি নজরুল কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী হাসিব।

মামলার এজাহারে বলা হয়েছে, মঙ্গলবার (১৬ জুলাই) সিএমএম কোর্টের মেইন গেইটের সামনে পাকা রাস্তা উপর অজ্ঞাতনামা দুষ্কৃতিকারীরা ঘটনাস্থলে বে-আইনিভাবে দলবদ্ধ হয়ে দেশি অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে দাঙ্গা করে পথচারীসহ কতিপয় ব্যক্তিকে হত্যার উদ্দেশ্যে মারপিট করে রক্তাক্ত জখমসহ গুলি করে। পার্কিং করা কয়েকটি গাড়ি ভাঙচুর ও ক্ষতিসাধন করে। মামলায় দণ্ডবিধি আইনের ১৪৩, ১৪৭, ১৪৮, ১৪৯, ৪২৭, ৩২৩, ৩২৪, ৩২৬, ৩০৭ ও ৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।