জয়পুরহাটে প্রাথমিকে পাঠদান এবং মাধ্যমিক বিদ্যালয় বন্ধ জেলা প্রতিনিধি, জয়পুরহাট

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৪

জয়পুরহাট প্রতিনিধিঃ 

শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় জয়পুরহাট জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৬৩৯টি বিদ্যালয়ে ছুটি ঘোষণা করা হয়েছে। আজ রোববার (২১ জানুয়ারি) ও আগামীকাল সোমবার (২২ জানুয়ারি) দুই দিন এসব প্রতিষ্ঠানে ছুটি থাকবে।

এ দুই দিন মাধ্যমিক বিদ্যালয় পুরোপুরি বন্ধ থাকলেও চালু থাকবে প্রাথমিক বিদ্যালয়। তবে বিদ্যালয়ের শিক্ষকরা এলেও পাঠদান বন্ধ থাকবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জয়পুরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে প্রাথমিক বিদ্যালয় ছুটির নির্দেশনা রয়েছে। জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে হওয়ায় আজ রোববার ও আগামীকাল সোমবার বিদ্যালয়ে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে জেলার ৩৭১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকরা এসে প্রাতিষ্ঠানিক কাজ করবেন।

জেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমান উদ্দিন মন্ডল (অতিরিক্ত দায়িত্ব) বলেন, মাধ্যমিক পর্যায়ে ১৫৬টি বিদ্যালয় ও ১১২টি মাদরাসায় ছুটি ঘোষণা করা হয়েছে। ছুটিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুরোপুরি বন্ধ থাকবে। ছুটির কথা সকল বিদ্যালয়ের প্রধানদের জানানো হয়েছে।

জয়পুরহাটের জেলা প্রশাসক (ডিসি) সালেহীন তানভীর গাজী  বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকায় জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। বাচ্চারা বিদ্যালয়ে আসবে না। শিক্ষকরা এসে তাদের প্রাতিষ্ঠানিক কাজ করবেন। তবে এ বিষয়ে জেলার প্রাথমিক ও মাধ্যমিকের সংশ্লিষ্ট কর্মকর্তা যে নির্দেশনা দেবেন সেটাই হবে।

এদিকে বিদ্যালয় ছুটি ঘোষণার পরও আজ সকাল সাড়ে ৯টায় আক্কেলপুর উপজেলা সদরের ফজরউদ্দিন (এফইউ) পাইলট উচ্চ বিদ্যালয় খোলা ছিল। শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে এসেছিল। সেসময় প্রধান শিক্ষক আব্দুল মতিন প্রতিষ্ঠানে না আসায় সহকারী শিক্ষক আব্দুর রউফ বলেন, বিদ্যালয় ছুটির কথা আমাদের কেউ জানায়নি। এ কারণে বিদ্যালয় খোলা রয়েছে।

এ প্রসঙ্গে ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আব্দুল মতিন বলেন, আমি একটু দেরিতে বিদ্যালয়ে এসেছি। বিদ্যালয় ছুটি থাকার চিঠি বেলা ১১টার দিকে পেয়েছি। শিক্ষক-শিক্ষার্থীরা এসেছিল, পরে সকলেই চলে গেছে।