জাপান-তাইওয়ানের মতো পুশম্যানের কথা ভাবছে না মেট্রোরেল কর্তৃপক্ষ

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক বলেছেন, জাপান-তাইওয়ানের মতো মেট্রো ট্রেনে পুশম্যানের কথা আমরা আপাতত চিন্তা করছি না বা এ বিষয়ে ভাবছি না। মানুষ স্বেচ্ছায় ট্রেনের ভেতরের দিকে যায় না। সে কারণে অন্যান্য দেশে মেট্রো ট্রেনে যাত্রী ওঠাতে পুশম্যান ব্যবহার করা হয়। কিন্তু আপাতত আমরা এ বিষয় নিয়ে ভাবছি না।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এমএএন ছিদ্দিক বলেন, আমরা সাধারণ যাত্রীদের কাউন্সেলিং করছি যে আপনারা যারা একটু দূরের দিকে (গন্তব্য) যাবেন, দূরের স্টেশনে নামবেন তারা যেন ট্রেনের একটু ভেতরের দিকে যান। আর যারা পরের স্টেশনে নেমে যাবেন বা অল্প দূরত্বে যাবেন তারা কাছে কাছে থাকুক, এরকম কাউন্সেলিং করে আমরা যাত্রীদের বোঝানোর চেষ্টা করছি।

তিনি বলেন, মানুষ যেহেতু ভেতরের দিকে ঢুকছে না, গেটের সামনে ভিড় লেগে থাকছে, সে কারণে অনেক সময় দেখা যাচ্ছে মেট্রো ট্রেনের গেট বন্ধ করা যাচ্ছে না। সে কারণে ট্রেন চালাতে অল্প কিছু বিলম্ব হচ্ছে। তাই সাধারণ যাত্রীদের বলব আপনারা অনুগ্রহ করে একটু ভেতরের দিকে ঢুকবেন নিজ ইচ্ছায়। তাহলে জাপান-তাইওয়ানের মতো ট্রেনে পুশম্যান দরকার হবে না।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক বলেন, ট্রেনের গেটের কাছেই ভিড় হওয়ার কারণে বা ভেতরের দিকে যাত্রী না ঢোকার কারণে অনেক সময় গেট লাগানো যাচ্ছে না। সেক্ষেত্রে ট্রেন স্টেশন ছেড়ে যেতে একটু বিলম্ব হচ্ছে। আমাদের যেহেতু সব স্বয়ংক্রিয় পদ্ধতি, তাই একটি ট্রেন স্টেশন ছাড়তে সামান্যতম বিলম্ব হলে পরের ট্রেনেও সেই বিলম্বটা হয়ে যাচ্ছে। আমাদের স্বয়ংক্রিয় পদ্ধতি, তাই একটি ট্রেনের সঙ্গে আরেকটি ট্রেনের সম্পৃক্ততা রয়েছে।

তিনি আরও বলেন, যে কারণে যাত্রীদের প্রতি আমাদের অনুরোধ সবাইকে একটু অ্যাক্সেস দিন, সবাই নিজ থেকে ট্রেনের ভেতরের দিকে প্রবেশ করুন। তাতে করে আমরা ট্রেন চলাচলের সময় ঠিক রাখতে পারব। পাশাপাশি আরও বেশি যাত্রী সময়মতো যেতে পারবেন।

আগামী শনিবার (২০ জানুয়ারি) থেকে উত্তরা-মতিঝিল রুটে মেট্রো ট্রেন পুরো সময়ে চলবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সেই সঙ্গে ২০ জানুয়ারি থেকে মেট্রো ট্রেন চলাচলের নতুন সময়সূচিও জানিয়েছে কর্তৃপক্ষ।

উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল-এ ১৬ স্টেশনে মেট্রো ট্রেন চলাচল করছে। কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের কাজ চলমান। ওই অংশের কাজ শেষ হলে কমলাপুরও যাবে মেট্রো ট্রেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচল উদ্বোধন করেন। ২৯ ডিসেম্বর থেকে সর্বসাধারণ মেট্রোরেলে যাতায়াত করছেন।