জামালপুর ৩ আসনে বিজয়ী নৌকার মির্জা আজম

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪

জামালপুর প্রতিনিধি:

জামালপুর ০৩ মাদারগঞ্জ- মেলান্দহ আসনে ৭ বারের মতো বিজয়ী হয়েছেন মির্জা আজম। তিনি নৌকা প্রতিকে ভোট পেয়েছে ২ লাখ ৭৭ হাজার ৪৪৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দী জাপা মনোনিত শামছুল আলম লিফটন লাঙ্গল প্রতিকে ভোট পেয়েছেন ৭ হাজার ৪৯৬ ভোট।

মির্জা আজম ৩০ বছর ধরে জাতীয় সংসদের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে আসছেন। জামালপুর জেলার পাঁচটি সংসদীয় আসনের মধ্যে প্রার্থী হিসেবে তিনিই সর্বোচ্চবার দলীয় মনোনয়ন নিয়ে টানা সংসদ নির্বাচনে অংশ নিলেন।

মির্জা আজম বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

মির্জা আজম জামালপুর-৩ (মেলান্দহ-মাদারগঞ্জ) আসন থেকে ১৯৯১ সালে প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে লড়েন। তিনি ২৮ বছর বয়সে নির্বাচনে বিজয়ী হন। এরপর তিনি টানা ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে সংসদ সদস্য হন। ২০০১ সালে বিএনপি সরকার গঠন করলে তিনি জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ ছিলেন। ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর তিনি সরকারদলীয় হুইপের দায়িত্ব পালন করেন।