টঙ্গীতে আজও শ্রমিক বিক্ষোভ

প্রকাশিত: ১:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২৪

গাজীপুর প্রতিনিধি:

গাজীপুর টঙ্গী‌তে ‌ঠিক সম‌য়ে বেতন ও ১৩ দফা দা‌বি‌ নি‌য়ে এক‌টি কারখানার শ্রমিকদের দ্বিতীয় দিনেও বি‌ক্ষোভ চল‌ছে। গা‌র্মেন্টস এক্স‌পোর্ট ভি‌লেজ লি‌মি‌টেডের দুটি কারখানার প্রায় ১০ হাজার শ্রমিক কারখানার সাম‌নে বিক্ষোভ করছেন।

আজ সোমবার সকাল ৮টা থে‌কে টঙ্গী পূর্ব থানার পেছ‌নে কে‌বিএম রো‌ডের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করছেন শ্রমিকরা। খবর পে‌য়ে ঘটনাস্থ‌লে এসে সেনাবা‌হি‌নীর সদস্যরা তাদের বুঝা‌নোর চেষ্টা কর‌ছেন।
শ্রমিকরা জানান, গা‌র্মেন্টস এক্স‌পোর্ট ভি‌লেজ লি‌মি‌টেডে দুটি কারখানা আছে। এক‌টি মা টাওয়ারে আরেকটি আলম টাওয়ারে। এই দুই কারখানায় প্রায় ১০ হাজার শ্রমিক কাজ ক‌রেন। কিন্তু আমরা আমাদের ন্যায্য কোন কিছুই পাচ্ছি না। আমরা ১৩ দফা দাবি জানিয়েছি। না হলে কাজে ফিরবো না।

দাবিগুলো হলো- সব কর্মচা‌রী‌দের বেতন ৭ তা‌রি‌খের ম‌ধ্যে দি‌তে হ‌বে; সব শ্রমিকসহ সবার হা‌জিরা বোনাস এক হাজার টাকা কর‌তে হ‌বে; বেতন ১৫ শতাংশ বৃ‌দ্ধি কর‌তে হ‌বে; ১৮ দি‌নের ছু‌টির টাকা একস‌ঙ্গে দি‌তে হ‌বে; চাকরি ছাড়ার ১৫ দি‌নের ম‌ধ্যে সা‌র্ভিস বিল দি‌তে হ‌বে; ৬ মাস চাক‌রির মেয়াদ হ‌লেও ঈদ বোনাস দি‌তে হ‌বে। এই ছয় দাবিসহ ১৩ দফা দাবি জানান তারা।
আন্দোলনরত শ্রমিক আমেনা বেগম ব‌লেন, আমরা আজও কর্মবির‌তি দিয়ে কারখানার সাম‌নে ব‌সে আছি। আমা‌দের ১৩ দফা দা‌বি আদায় না হওয়া পর্যন্ত কা‌জে যোগদান কর‌বে না।

আমা‌দের দা‌বিগু‌লো যখনই উপস্থাপন করা হয় তখন কারখানা কর্তৃপক্ষ শ্রমিক‌দের সঙ্গে খারাপ আচরণ ক‌রেন এবং চাক‌রিচ‌্যুত ক‌রে দেন। কোনো ছু‌টি চাই‌লে ছু‌টি পাওয়া যায় না। অসুস্থ‌্য হ‌য়ে পর‌লে স‌ঠিক চি‌কিৎসাসেবা পাওয়া যায় না।

এ বিষয়ে জানতে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগা‌যোগ ক‌রেও পাওয়া যায়‌নি।

গাজীপুর শিল্প পু‌লি‌শের সি‌নিয়র সহকা‌রী পু‌লিশ সুপার মোশারফ হো‌সেন ব‌লেন, শ্রমিক‌দের দা‌বি দা‌ওয়া নি‌য়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আজও আলোচনা চল‌ছে।