টাঙ্গাইলে ট্রেনে আগুনের ঘটনায় রেলওয়ের তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২৩

টাঙ্গাইল প্রতিনিধি:
টাঙ্গাইল ঘারিন্দা রেলস্টেশনে দাঁড়িয়ে থাকা কমিউটার ট্রেনে আগুনের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন পাকশী রেলওয়ে বিভাগের মহা ব্যবস্থাপক সাহ্ সুফি নুর মোহাম্মদ।
এর আগে গতকাল বুধবার (১৫ নভেম্বর) দিবাগত গভীর রাতে দুর্বৃত্তরা নাশকতার উদ্দেশ্যে এ ঘটনা ঘটিয়েছে বলে দাবি করছেন পুলিশ ও রেলওয়ে বিভাগ। এতে ট্রেনের দুটি বগি সম্পূর্ণ ও একটি বগির আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে ট্রেনে আগুন দেওয়ার খবর পেয়ে আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরের রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও টাঙ্গাইলের জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সারসহ আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।
স্টেশন সূত্রে জানা যায়, রাত পৌনে ৩টার দিকে টাঙ্গাইল ঘারিন্দা স্টেশনে দাঁড়িয়ে থাকা টাঙ্গাইল কমিউটার ট্রেনে আগুন দেখতে পেয়ে ফায়ার সার্ভিসে খবর দেয় স্টেশন কর্তৃপক্ষ। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় ট্রেনের ইঞ্জিনের কাছাকাছি দুটি বগি পুরোপুরি এবং একটি বগির আংশিক ক্ষতিগ্রস্ত হয়। ঘারিন্দা রেলস্টেশনে সিসি ক্যামেরা থাকলেও ট্রেনটির যে বগিগুলোতে আগুন লেগেছে সেই অংশ সিসি ক্যামেরার আওতায় বাইরে ছিল।
টাঙ্গাইল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন কর্মকর্তা মোহাম্মদ ইদ্রিস মিয়া বলেন, রাত ৩টার দিকে খবর পেয়ে স্টেশনে গিয়ে ট্রেনের আগুন নিয়ন্ত্রনে আনি। ট্রেনের ইঞ্জিনের কাছাকাছি দুটি বগি ক্ষতিগ্রস্ত হয়েছে। কমিউটার ট্রেনটি টাঙ্গাইল টু ঢাকা অভিমুখে স্টেশনে দাঁড়িয়ে ছিল।
ঘারিন্দা স্টেশন মাস্টার তরিকুল ইসলাম বলেন, রাতে কে বা কারা ট্রেনে আগুন ধরিয়েছে সেটা জানা যায়নি। এতে কমিউটার ট্রেনের দুটি বগি সম্পূর্ণ ও একটি বগি আংশিক পুড়ে গেছে। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে পাশে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন থাকলেও সেটিতে আগুন লাগেনি।
এদিকে পাকশী রেলওয়ে বিভাগের মহা ব্যবস্থাপক সাহ্ সুফি নুর মোহাম্মদ বলেন, প্রাথমিকভাবে এটি নাশকতা বলে মনে হচ্ছে। এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।
তিনি আরও বলেন, পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি বেশ কিছুক্ষণ স্টেশনে দাঁড়িয়ে ছিল। এ কারণে কমিউটার ট্রেন আড়াল হয়ে যায়। ফলে দুর্বৃত্তরা আগুন দেওয়ার সুযোগ পায়। পরে ওই ট্রেনটি ৩ টার দিকে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার পরে দাঁড়িয়ে থাকা কমিউটার ট্রেনে আগুন দেখতে পাওয়া যায়।
এ বিষয়ে টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, ধারণা করা হচ্ছে নাশকতার উদ্দেশ্যে কমিউটার ট্রেনটিতে আগুন দেওয়া হয়েছে। রাত ১২টা থেকে ট্রেনটি স্টেশনেই দাঁড়িয়ে ছিল। এ ঘটনায় রেলওয়ে পুলিশ মামলা করবে। তারা এ নিয়ে কাজ করছেন। কারা ঘটনটি ঘটিয়েছে তা তদন্ত করে বের করা হবে।