টানা ছুটিতে চাঁদপুরের ইলিশঘাটে ক্রেতাদের ঢল

প্রকাশিত: ১০:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২৩

চাঁদপুর প্রতিনিধি:
টানা তিনদিনের ছুটিতে চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে বেড়েছে ক্রেতাদের ঢল। দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষের চাপ দেখা গেছে দেশের বৃহৎ এ আড়তে। ক্রেতা বাড়ার সঙ্গে সঙ্গে আড়তে বেড়েছে ইলিশের সরবরাহ। সেখানকার ব্যবসায়ী ও শ্রমিকদের মাঝে কর্মব্যস্ততাও বেড়েছে অনেক। আজ শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকালে বাজার ঘুরে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, আজ শুক্রবার সকাল থেকে বড় স্টেশন মাছঘাটে এক হাজার থেকে ১২০০ মণ ইলিশ এসেছে। ইলিশের তুলনায় ক্রেতাদের চাহিদা বেশি থাকায় দাম কমেনি। গত এক সপ্তাহ ধরে চাঁদপুরের পদ্মা-মেঘনার রূপালী ইলিশের সরবরাহ বেড়েছে। আগে যেখানে ৩০-৫০ মণ ইলিশ বড় স্টেশন মাছঘাটে আসতো এখন সেখানে ২০০ মণ ইলিশ আসছে।

ঢাকার সাভার থেকে আসা পারভেজ ইসলাম জানান, সরকারি ছুটি পেয়ে চাঁদপুরে ঘুরতে এসেছি। চাঁদপুর আসলাম আর ইলিশ নিবো সেটা কী হয়। তবে এখানে ইলিশের খুব দাম। এখান থেকে সাভারে আরও কম।

হাতিয়া থেকে আসা জেলে আব্দুর রশিদ বলেন, আমাদের ট্রলারে ১০ মণ ইলিশ রয়েছে। বেশির ভাগ ইলিশ মাঝারি ও ছোট আকারের। এখানে চাহিদা বেশি, তাই মহাজন চাঁদপুরে নিয়ে আসেন।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক শবে বরাত সরকার বলেন, এক কেজি ওজনের ইলিশের দাম ১৬০০ টাকা। ৫০০-৬০০ গ্রামের ইলিশ ৯০০-৯৫০ টাকা। এছাড়া দেড় থেকে দুই কেজি ওজনের ২২০০ টাকায় বিক্রি হচ্ছে।

তিনি আরও জানান, দুর্গাপূজাকে কেন্দ্র করে চাঁদপুর বড় স্টেশন মাছঘাট থেকে ৪০০-৫০০ মণ ইলিশ ভারতে পাঠানো হয়েছে। সরবরাহ আরও বাড়লে ২-৩ হাজার মণ ইলিশ পাঠানো হবে।