‘ডেড বল’ বিতর্কের পর লঙ্কানদের কাছে হেরে বাংলাদেশের বিদায়

প্রকাশিত: ১১:১৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৪

ক্রীড়া ডেস্ক:

শ্রীলঙ্কার বিপক্ষে নাটকীয় এক ম্যাচে হেরে ইমার্জিং এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। ১৬২ রানের লক্ষ্য তাড়ায় ১৯ রানে হেরেছে টাইগাররা। তবে ম্যাচ হারের চেয়ে বড় ঘটনা হয়ে থাকলো ম্যাচের পাকিস্তানি আম্পয়ার নাসির হোসেনের বিতর্কিত এক সিদ্ধান্ত। যেখানে অন্তত ন্যায্য ৭ রান থেকে বঞ্চিত হয়েছে বাংলাদেশ।

নাটকীয়তা হয়েছে ১৮তম ওভারে। বাংলাদেশের দরকার তখন ১৮ বলে ৩৭ রান। বড় এই টার্গেটের জবাবে ১২ বলে ২৬ রান করে তখন বাংলাদেশকে জয়ের আশা দেখাচ্ছেন আবু হায়দার রনি। লঙ্কান পেসার এহসান মালিঙ্গার প্রথম বলে স্ট্রাইকে থাকা আবু হায়দার রনি ছয় হাঁকালেও, সেটিকে ডেড বল ঘোষণা করেন আম্পায়ার। যা নিয়ে বেশ কিছুক্ষণ আপত্তি জানায় বাংলাদেশ দল। তবে শেষ পর্যন্ত সেই দাবি মানা হয়নি। ম্যাচে বাংলাদেশ মোমেন্টামও হারিয়েছে সেখানেই।
জানা যায়, আম্পায়ার ত্রিশ গজের বৃত্তে ৩ ফিল্ডার থাকার কারণে ডেড বল ডেকেছেন। কিন্তু ধারাভাষ্যকাররা জানালেন, এমন ঘটনায় নো বল ডাকার বিধান। ডাগআউট থেকেও নো বলের সংকেত দিচ্ছিলেন বাংলাদেশের কোচ সোহেল ইসলাম, সাথে তাওহিদ হৃদয়। অধিনায়ক আকবর আলী ছুটে গেলেন চতুর্থ আম্পায়ারের দিকে। সবাই ঘিরে ধরলেন ম্যাচ অফিসিয়ালদের। পরবর্তীতে জানা যায়, বৃত্তের ভেতরে ৪ জন ফিল্ডারই ছিলেন। তবে একজন ফিল্ডার ছিলেন সীমানা দড়ির বাইরে। নাসির হোসেন সেই সূত্রেই ডাক দিয়েছেন নো বলের। এক পর্যায়ে চতুর্থ আম্পায়ার আকবর ও বাংলাদেশের অন্যদের তর্ক থামিয়ে ডাগআউটে গিয়ে বসার নির্দেশ দেন। কিন্তু ততক্ষণে বাংলাদেশ বঞ্চিত হয়েছেন ন্যায্য ৭ রান থেকে। নো-বল এবং ছয় থেকে ৭ রান ছাড়াও ফ্রি-হিটও পায়নি বাংলাদেশ।

ফলে শেষ দুই ওভারে বাংলাদেশের জয় পেতে দরকার ছিল ৩১ রান। এর মধ্যে প্রথম ওভারে ৮ রান এলেও, ২০তম ওভারে রনিরা সর্বসাকুল্যে ৩ রান তুলতে পারে। ফলে তাদের হারতে হয় ১৯ রানে। তবে এর আগে রনির ব্যাটিংয়েই ব্যবধান কমায় বাংলাদেশ। শেষ পর্যন্ত অপরাজিত থাকা এই টেল-এন্ডার ব্যাটার ২৫ বলে ৩৮ রান করেন।