ড. ইউনূসকে প্রধান করে অন্তর্র্বতীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত

প্রকাশিত: ১:০৩ পূর্বাহ্ণ, আগস্ট ৭, ২০২৪

ডেস্ক রিপোর্ট :

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অস্থায়ী সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তবে এই সরকারের মেয়াদ কত দিন, হবে তা চূড়ান্ত হয়নি।

মঙ্গলবার (৬ আগস্ট) রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বঙ্গভবনে আজ রাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ সংশ্লিষ্টদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে অন্তর্র্বতীকালীন সরকারের বাকি সদস্যদের নাম চূড়ান্ত করা হবে।

অন্তবর্তীকালীন সরকার কখন গঠিত হবে, জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। বাকি সদস্যদের বিষয়টি সুরাহা হলেই অন্তর্র্বতীকালীন সরকার গঠন করা হবে।’

রাষ্ট্রপতি বলেন, ‘দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে। এ সংকট উত্তরণে যত দ্রুত সম্ভব অন্তর্র্বতীকালীন সরকার গঠন করা জরুরি। উপদেষ্টামণ্ডলীর অন্যান্য সদস্য মনোনয়নের ক্ষেত্রে তিনি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করার পরামর্শ দেন। এ ছাড়া তিনি অন্তর্বর্তীকালীন সরকারে একজন মুক্তিযোদ্ধাকে মনোনয়ন দেওয়ার পরামর্শ দেন। রাষ্ট্রপতি সংকট উত্তরণে দেশবাসীকে সহযোগিতা করার আহ্বান জানান।’

ড. ইউনূসকে প্রধান করে অন্তর্র্বতীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত
এ সময় সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার উজ জামান, বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খান, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ জন সমন্বয়ক বৈঠকে উপস্থিত ছিলেন।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে মুহাম্মদ ইউনূসের নাম প্রস্তাব করেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেন।

এদিকে রাজনৈতিক দলগুলোর দাবির মুখে ইতোমধ্যেই সংসদ ভেঙে দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।