ঢাকায় গাঁজার বাজার!

প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২৩

সাইফুল ইসলাম:
আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত অভিযানেও থামছে না মাদকের বেচাকেনা। সংঘবদ্ধ মাদক কারবারিরা প্রতিদিনই নানা কৌশলে দেশের সীমান্ত এলাকা থেকে মাদক সংগ্রহ করে রাজধানী ঢাকার বিভিন্ন মাদক স্পটে পৌঁছে দিচ্ছে। প্রতিনিয়তই কেউ না কেউ গ্রেফতার হলেও আইনের ফাঁক গলিয়ে জামিনে ছাড়া পেয়ে চক্রটি পুরনো এ পেশায় ফিওে আসছে। রাজধানীর বিভিন্ন স্থান থেকে মাদক কারবারিদের গ্রেফতার করা হলেও থামছেই না এদের দৌরাত্ম্য। সংঘবদ্ধ এ চক্রের কৌশল দেখে আইনশৃঙ্খলা বাহীনির সদস্যরাও রীতিমতো হতভম্ব হয়ে উঠছেন। মাদকের ভয়াল থাবায় ধ্বংস হচ্ছে দেশের যুব সমাজ। মাদকসেবীরা উৎসাহিত হলেও সাধারণ জনমনে প্রশ্ন উঠেছে, মাদক ব্যবসায়ীদের সিন্ডিকেট দেখে মনে হচ্ছে সংঘবদ্ধ এ চক্রের সদস্যরা ঢাকার বিভিন্ন স্থানে গাঁজার বাজার গড়ে তুলছে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, মাদকের ভয়াল থাবা থেকে যুব সমাজকে রক্ষার্থে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পুলিশ বলছে, চলমান মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে গত ২৪ ঘন্টায় রাজধানীর মোহাম্মদপুর, কাফরুল ও রমনা এলাকায় অভিযান চালিয়ে পেমাদার ৪ গাঁজা ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। এসময় তাদের হেফাজত থেকে উদ্ধারমূলে জব্দ করা হয়েছে ৭০ কেজি গাঁজা। গ্রেফতাররা হলেন- আকলিমা খাতুন আঁখি, মো. সিদ্দিক মিয়া, মো. জীবন মিয়া ও মো. রাসেল ব্যাপারী। আজ বুধবার (৩০ আগস্ট) বিকেলে পুলিশ ও সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।


পুলিশ জানায়, মোহাম্মদপুরের বসিলায় অভিযান পরিচালনা করে ১০ কেজি গাঁজাসহ আকলিমা খাতুন আঁখি নামে এক নারী মাদক কারবারিকে গ্রেফতার করেছে ডিএমপির গোয়েন্দা-ওয়ারী বিভাগ এর একটি দল।
অভিযানে নেতৃত্ব দেয়া গোয়েন্দা-ওয়ারী বিভাগের সহকারী পুলিশ কমিশনার মাহফুজুর রহমান নিউজ পোস্টকে জানান, গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গোপন সংবাদে ডিবি পুলিশ জানতে পারে- কতিপয় ব্যক্তি মোহাম্মদপুরের বসিলা এলাকায় অবৈধ মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে। এমন তথ্যের ভিত্তিতে সঙ্গীয় ফোর্সসহ সন্ধ্যা ৭:৩৫ টায় ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়। একপর্যায়ে পুলিশের উপস্থিতি টের পেরে পালানোর চেষ্টাকালে সঙ্গীয় ফোর্সের সহায়তায় এক নারীকে একটি ট্রলিব্যাগসহ গ্রেফতার করা হয়। এরপর ওই ট্রলিব্যাগ তল্লাশি করে উদ্ধার করা হয় ১০ কেজি গাঁজা। এ ঘটনায় মোহাম্মদপুর থানায় রুজুকৃত মামলায় গ্রেফতারকৃতকে আজ বুধবার দুপুরের দিকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলে জানান গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।


এদিকে রাজধানীর কাফরুল এলাকা থেকে ৫ কেজি গাঁজাসহ মো. সিদ্দিক মিয়া নামে এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে পুলিশ।
কাফরুল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফারুকুল আলম নিউজ পোস্টকে জানান, গতকাল মঙ্গলবার গোপন সংবাদে কাফরুল থানার পূর্ব কাজীপাড়া এলাকায় অভিযান চালায় থানা পুলিশের একটি দল। এসময় গাঁজাসহ পেশাদার মাদক কারবারি সিদ্দিক মিয়াকে গ্রেফতার করা হয়।

ওসি আরও জানান, গ্রেফতারকৃত সিদ্দিক দেশের বিভিন্ন স্থান থেকে মাদক সংগ্রহ করে কাফরুল এলাকাসহ ঢাকার বিভিন্ন স্থানে বিক্রি করতো মর্মে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। গ্রেফতারকৃতকে কাফরুল থানায় দায়েরকৃত মামলায় আজ দুপুরের দিকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।


অপরদিকে রাজধানীর মগবাজার থেকে ৫৫ কেজি গাঁজাসহ ২ জনকে গ্রেফতার করেছে ডিএমপির গোয়েন্দা-ওয়ারী বিভাগ। এরা হলো- মো. জীবন মিয়া ও মো. রাসেল ব্যাপারী।


গোয়েন্দা-ওয়ারী বিভাগের ডেমরা জোনাল টিমের অতিরিক্ত উপ- পুলিশ কমিশনার (এডিসি) খন্দকার রবিউল আরাফাত নিউজ পোস্টকে বলেন, গতকাল মঙ্গলবার রাত সোয়া ৮টায় গোপন সংবাদে রমনা মডেল থানার মগবাজার এলাকার ভর্তা-ভাত রেস্টুরেন্টের সামনে অভিযান চালায় গোয়েন্দা ওয়ারী বিভাগের একটি দল। এসময় ৫৫ কেজি গাঁজাসহ দুজনকে গ্রেফতার করা হয়।
গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা আরও জানান, গ্রেফতারকৃতরা সীমান্তবর্তী জেলা কুমিল্লা থেকে গাঁজা সংগ্রহ করে ঢাকাসহ আশপাশের এলাকায় বিক্রি করত। তাদের বিরুদ্ধে রমনা থানায় মামলা রুজু হয়েছে। ওই মামলায় আজ বুধবার (৩০ আগস্ট) দুপুরের দিকে তাদের দুজনকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান গোয়েন্দা পুলিশের কর্মকর্তা খন্দকার রবিউল আরাফাত।